আজ ১৩ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৮শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

পৃথিবীজুড়ে লক্ষাধিক লাশের মিছিল।

বাংলা পেপার ডেস্ক

কোভিড (১৯) ভাইরাস একটি মহামারী আকার ধারণ করে বিশ্বকে বিশ্ব চেপে ধরেছে, যার ভয়াবহতায় পুরো পৃথিবী এখন স্তব্ধ। বাড়ছে সংক্রমনের হার পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুসংখ্যা। এতে পৃথিবীর বড় বড় শক্তিধর রাষ্ট্রগুলোর অসহায় হয়ে পড়েছে। এ যেন সৃষ্টিকর্তার কাছে ইচ্ছায় হোক অনিচ্ছায় হোক আত্মসমর্পণ করা। এবং একমাত্র সৃষ্টিকর্তার পানে চেয়ে থাকা ছাড়া আর কোন কিছুই যেন করার নেই।

ইতিমধ্যেই করোনাভাইরাস বিশ্বের ২১০ টি দেশ ও অঞ্চলে  ছড়িয়ে পড়েছে। প্রাণহানি ২ লাখ ৩৪ হাজার অতিক্রম করেছে। আর আক্রান্তের সংখ্যা ৩৩ লাখ ৮ হাজারের বেশি।

বিশ্বব্যাপী আতঙ্ক সৃষ্টিকারী করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়াল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকালে করোনায় মৃত্যুর মিছিলে যোগ দিয়েছেন ২ লাখ ৩৪ হাজার ১০৫ জন।

এছাড়া ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে ৩৩ লাখ ৮ হাজার ২৮৩ জনের শরীরে। আক্রান্তদের মধ্যে বর্তমানে ১৯ লাখ ৮১ হাজার ৭৬৪ জন চিকিৎসাধীন এবং ৫০ হাজার ৯৪৪ জন আশঙ্কাজনক অবস্থায় রয়েছে।

আর আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ১০ লাখ মানুষ ৩৯ হাজার ১৫৮ জন।

পরিসংখ্যান অনুযায়ী- আক্রান্ত ও মৃতের দিক থেকে শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ৯৫ হাজার ১৯। আর মৃতের সংখ্যা ৬৩ হাজার ৮৫৬ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে আক্রান্ত হয়েছেন ৩০ হাজার ৪২৫ জন আর মারা গেছেন ২ হাজার ২০১ জন।

মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরেই রয়েছে ইউরোপের দেশ ইতালি। নতুন ২৮৫ জনসহ দেশটিতে মারা গেছেন ২৭ হাজার ৯৬৭ জন। দেশটিতে নতুন করে শনাক্ত হয়েছে এক হাজার ৮৭২ জন।

মৃতের দিক থেকে তৃতীয় স্থানে থাকা স্পেনে অবশ্য ইতালির চেয়েও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। সেখানে গত ২৪ ঘণ্টায় দুই হাজার ৭৪০ জনসহ মোট আক্রান্ত হয়েছেন দুই লাখ ৩৯ হাজার ৬৩৯ জন। আর নতুন ২৬৮ জনসহ এ পর্যন্ত মারা গেছেন ২৪ হাজার ৫৪৩ জন।

এছাড়া ব্রিটেনে ২৬ হাজার ৭৭১ জন, ফ্রান্সে ২৪ হাজার ৩৭৬ জন, বেলজিয়ামে সাত হাজার ৫৯৪ জন, জার্মানিতে ৬ হাজার ৬২৩, ইরানে ৬ হাজার ২৮, ব্রাজিলে ৫ হাজার ৯০১, নেদারল্যান্ডসে ৪ হাজার ৭৯৫ জন, চীনে ৪ হাজার ৬৩৩ জন, কানাডায় ৩ হাজার ১৮৪, তুরস্কে ৩ হাজার ১৭৪ এবং সুইডেনে ২ হাজার ৫৮৬ জন মৃত্যুবরণ করেছেন।

এদিকে, রাশিয়ায় গত ২৪ ঘণ্টায় ৭ হাজার ৯৯ ব্যক্তির দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে দেশটিতে আক্রান্তের সংখ্যা এক লাখ ছয় হাজার ৪৯৮ জনে পৌঁছেছে। আর নতুন করে ১০১ জনসহ দেশটিতে মারা গেছেন এক হাজার ৭৩ জন।

গত বছরের ডিসেম্বরের চীন থেকে উৎপত্তি হওয়া প্রাণঘাতি করোনাভাইরাস বাংলাদেশসহ বিশ্বের ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

গত ১১ মার্চ করোনাভাইরাস সংকটকে মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

করোনাভাইরাসজনিত কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে বাংলাদেশে ১৬৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছেন সাত হাজার ৬৬৭ জন।

এ কে এস/বাংলা পেপার

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap