আজ ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

আশুলিয়ায় বেতনের দাবিতে বিক্ষোভ করেন পোশাক শ্রমিকরা

বিশেষ প্রতিনিধি

 

মঙ্গলবার (৫ মে) আশুলিয়ার নরসিংহপুরে সোনিয়া মার্কেট রোড এলাকার আদিয়াত অ্যাপারেলস লিমিটেড কারখানার সামনে, বকেয়া বেতন ও লে-অফ ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করেন শ্রমিকরা।

শ্রমিকরা জানান, ওই কারখানায় ৩ শতাধিক শ্রমিক কাজ করেন। করোনা মহামারির কারনে বেতন পরিশোধ না করে গত ৩১ মার্চ নোটিশ টানিয়ে ৩১ মে পর্যন্ত কারখানা লে-অফ ঘোষণা করেন। পরে আবার গত ১২ এপ্রিল শ্রমিকদের মোবাইল লে-অফ ঘোষণার খুদে বার্তা দেয় কারখানা কতৃপক্ষ। সর্বশেষ ২৪ ও ২৫ এপ্রিল মার্চ মাসের বেতনের অর্ধেক টাকা শ্রমিকদের প্রদান করে কারখানা কতৃপক্ষ। বাকি অর্ধেক বেতনের দাবিতে আজ কারখানার সামনে অবস্থান করে শ্রমিকরা।

ওই কারখানার শ্রমিক ললিতা জানান, তাদের বেতন পরিশোধ না করে অন্যায়ভাবে কারখানা লে-অফ ঘোষণা করেন কারখানা কতৃপক্ষ। হুমকি, লে-অফ ঘোষণার প্রতিবাদে ও বকেয়া বেতনের দাবিতে এর আগেও কারখানার সামনে অবস্থান নেয় শ্রমিকরা। কিন্তু কোন সুরাহা হয় নি। বরং বেতনের দাবিতে কারখানার সামনে অবস্থান নিলে নানাভাবে হুমকি প্রদান করে কারখানা কৃতৃপক্ষ। এমনকি রাতে ফোন করেও হুমকি প্রদান করা হয় বলে অভিযোগ শ্রমিকদের। তিনি করোনা সংকটে তাদের বিপদে না ফেলে কারখানা কতৃপক্ষকে পাশে থাকার অনুরোধ জানান।

আরেক শ্রমিক শাহনাজ বলেন, বেতন বকেয়া রেখে লে-অপ ঘোষনা করে কারখানা কতৃপক্ষ। কারখানার সামনে কয়েক দফা অবস্থান নিলে গত ২৫ এপ্রিল বেতনের অর্ধেক টাকা পরিশোধ করে কারখানা কতৃপক্ষ। এই করোনা মহামারিতে আমাদের বিপদে ফেলেছে, দুইমাস লে-অফ ঘোষণা করে আমাদের বেতন থেকে বঞ্চিত করার চেষ্টা করছে কারখানা কতৃপক্ষ। আমরা এই অন্যায় মানি না। লে-অফ এর নোটিশ প্রত্যাহার করতে হবে অন্যথা আন্দোলন চলবে।

এব্যাপারে কারখানাটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তামিম আহমেদ বলেন, আমরা যখন কারখানা লে-অফ ঘোষণা করেছি তখন অনেক কারখানাই করেছে। আর হঠাৎ করেই লে-অফ বাতিল ঘোষণা করা হবে তা তো আমরা জানতাম না। এখন তো কারখানায় কাজ নেই। এখন আমরা নিজে বিপদে থেকেও বেতন ভাতা পরিশোধ করছি। যাদের বাকি আছে তাদেরও পরিশোধ করা হবে। আন্দোলন প্রতিহত করতে স্থানীয় লোকজন টাকা চেয়েছিল আমরা তা দেই নি। আমরা শ্রমিকদেরই টাকা পরিশোধ করছি। আমরা বেতন পরিশোধে খুবই আন্তরিক কখনও আমাদের বেতন বকেয়া ছিল না।

বাংলাদেশ বস্ত্র ও পোশাক শিল্প শ্রমিক লীগের সাভার ও আশুলিয়া আঞ্চলিক কমিটির যুগ্ম সাধারন সম্পাদক ইমন বলেন, টানা দুই মাস লে-অফ ঘোষণা করেছে কারখানা কতৃপক্ষ। যা শ্রমিকদের ওপর অন্যায় করা হচ্ছে। দ্রুত শ্রমিকদের পাওনাদি বুঝিয়ে দিয়ে লে-অফ বাতিল করার দাবি জানাচ্ছি। কারখানা কর্তৃপক্ষ ও শিল্পপুলিশের সঙ্গে কথা হয়েছে। আগামী ১০ মে সাবাই মিলে বসে বিষয়টি সমাধান করা হবে।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap