আজ ১৪ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৯শে নভেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

চার মাসের বকেয়া বেতনের দাবিতে ডি,ইপি,জেডে শ্রমিকদের বিক্ষোভ

বিশেষ প্রতিনিধি:

৪ মাসের বকেয়া বেতনের দাবীতে আশুলিয়ার একটি তৈরি পোশাক কারখানার প্রায় সহস্রাধিক শ্রমিক মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেছে।

বুধবার (২৯ এপ্রিল) সকাল থেকে ইপিজেডের প্রধান ফটকে অবস্থান নেয়। পরে মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন শ্রমিকরা।

শ্রমিকরা জানায়, গত ৪ মাস ধরে ঢাকা রপ্তানী প্রক্রিয়াকরন এলাকার (ডিইপিজেড) পুরাতন জোনের এ ওয়ান বিডি সুয়েটার কারখানার শ্রমিকদের বেতন পরিশোধ করছে না কৃতৃপক্ষ। দফায় দফায় বেপজা কর্তৃপক্ষের আশ্বাসে বিক্ষোভ থেকে সরে এসেও কোন সুরাহার মুখ দেখা যায় নি। গত ১৬ এপ্রিল শ্রমিকরা বেপজার প্রধান ফটকের সামনে অবস্থান নিলেও বেতন প্রদান করে নি কতৃপক্ষ।

পরে আজ কারখানার শ্রমিকরা মহামারী করোনারকে উপেক্ষা করে বকেয়া বেতনের দাবীতে ইপিজেডের প্রধান ফটকে অবস্থান নেয় এবং নবীনগর-চন্দ্রা মহাসড়কে বিক্ষোভ মিছিল করেন। শ্রমিকরা নবীনগর-চন্দ্রা মহাসড়কে বিক্ষোভ মিছিল করতে করতে আশুলিয়া থানার প্রধান ফটকের সামনে অবস্থান নেয়। এসময় থানা পুলিশ শ্রমিকদের সড়িয়ে দেয়। শ্রমিকরা ফের বিক্ষোভ মিছিল করে বাইপাইল বাস স্ট্যান্ড প্রদক্ষিন করে আশুলিয়া প্রেসক্লাবে অবস্থান করে। এসময় বেতন পরিশোধ করা না হলে ডিইপিজেড, আশুলিয়া প্রেসক্লাব, অথবা মহাসড়কের পার্শে তিন দিন-তিন রাত অবস্থান ধর্মঘট করার ঘোষণা দেন শ্রমিকরা।

সাভার ডিইপিজেড জোনের বেপজা জিএম জানান, ওই কারখানার শ্রমিকরা বকেয়া বেতন পাবে, তবে কারখানাটি বিক্রি করার প্রস্তুতি চলছে। কারখানাটি বিক্রি করে সকল শ্রমিকদের বকেয়া পাওনাদি পরিশোধ করা হবে। এ ব্যাপারে বেপজার চেয়ারম্যান মহোদয়ের সাথে আলাপ আলোচনা হয়েছে।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap