আজ ১৬ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে ফেব্রুয়ারি, ২০২৪ খ্রিস্টাব্দ

কেরানিগঞ্জে করোনাভাইরাস নিয়ে ব্র‍্যাকের কর্মসূচী পালন।

মুহাম্মদ শামসল হক বাবু

ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের উদ্যোগে করোনা ভাইরাস প্রতিরোধে আতঙ্ক নয়, দরকার সচেতনতা বিষয়ক প্রচারণা তারই ধারাবাহিকতায় কেরানিগঞ্জে চলছে কল্যানমূলক কর্মসূচি।

করোনা ভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবে সারা বিশ্ব আজ বিপর্যস্ত ও করোনাভাইরাস সারা বিশ্বের মানুষের জন্যই নতুন ও কঠিন একটি অভিজ্ঞতা। তবে আমরা যদি সঠিক তথ্য ও করণীয় সম্পর্কে জানি যেমন- ঘরে থাকা, সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসমাগম এড়িয়ে চলা, বারবার হাত ধোয়া ইত্যাদি এবং যথাযথভাবে তা পালন করি তবেই এ ভাইরাসের করাল গ্রাস থেকে আমরা রক্ষা পেতে পারি কিন্তু এজন্য দরকার তৃণমূল পর্যায়ে সচেতনতা।

তৃণমূল পর্যায়ে সচেতনতা ছাড়া সঠিকভাবে কোভিড:১৯ (করোনা) প্রাদুর্ভাব মোকাবেলা করা সম্ভব নয়।

এ লক্ষ্যে ইতোমধ্যে ব্র্যাক সরকারের পাশে থেকে করোনা ভাইরাস প্রতিরোধে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছে, যার অংশ হিসেবে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের স্বেচ্ছাসেবীগণ জনগনকে সচেতন করতে তাদের দোরগোড়ায় গিয়ে লিফলেট বিতরণ, মাইকিং, বাড়ি বাড়ি গিয়ে সঠিক নিয়ম মেনে হাত ধোয়ার উপায় জানানো ও সামাজিক দূরত্ব নির্ধারণী বৃত্ত আঁকার মাধ্যমে তাদের সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করছেন পাশাপাশি মাস্ক ও হ্যান্ড গ্লাবস বিতরণ করছে এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের পক্ষ থেকে এসব কার্যক্রম প্রতিটি গ্রাম, ইউনিয়ন, উপজেলা ও জেলা পর্যায়ে অব্যাহত থাকবে বলে জানান ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের ঢাকা আর‌এসসি (রিইন্টিগ্রেশন সার্ভিস সেন্টার ) ম্যানেজার মোঃ আনোয়ার হোসেন।

এছাড়া ঢাকা সেন্টারের সাইকো- সোশ্যাল কাউন্সেলর মাহমুদা আক্তার সম্প্রতি বিদেশ ফেরতদের মানসিক স্বাস্থ্যের বিষয়টি বিবেচনা করে তারা বর্তমান দেশের লকডাউন পরিস্থিতিতে ব্যতিক্রমধর্মী এক উদ্যোগ হিসেবে টেলিকাউন্সেলিং সেবাটি নিশ্চিত করছেন করছেন বলে জানান।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap