আজ ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ৭ই এপ্রিল, ২০২০ ইং

নবসৃজিত আনসার গার্ড ব্যাটালিয়নের ফ্ল্যাগ রেইজিং অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী।

কালিয়াকৈর প্রতিনিধি:

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আনসার গার্ড ব্যাটালিন নতুন করে সৃজন করা উদ্দেশ্য হলো, আমাদের ভিআইপি প্রোটাকশন, আমাদের দেশের ভিআইপিরা যাতে নিরাপদে থাকে। এছাড়াও বিদেশী যারা এদেশে আসেন, তারাও যেন নিরাপদে থাকে। কূটনীতিবিদ এবং কূটনৈতিক জোনসহ সবগুলো স্থান প্রোটাকটেড রাখতে এ ব্যাটালিয়ন সৃজন করা হয়েছে। আমরা মনে করি, আনসার বাহিনী একটা চৌকস বাহিনী এবং সব সময় আনসার বাহিনী ভাল কাজ করে যাচ্ছে। সেজন্য মাননীয় প্রধানমন্ত্রীর নিদের্শে এ বিশেষ ব্যাটালিয়ানটি সৃজন করা হয়েছে।
তিনি বৃহস্পতিবার সকালে গাজীপুরের কালিয়াকৈর উপজেলার সফিপুর আনসার একাডেমিতে সাধারণ আনসার মৌলিক প্রশিক্ষণ (পুরুষ) সমাপনী কুচকাওয়াজ ও নবসৃজিত আনসার গার্ড ব্যাটালিয়নের ফ্ল্যাগ রেইজিং অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে এসব কথা বলেন। এ সময় উপস্থিত ছিলেন- বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের (আনসান ও সীমান্ত) জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত-সচিব শায়েদ আলী, বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম আসিফ ইকবাল, উপ-মহাপরিচালক (প্রশাসন) কর্ণেল কামাল মামুন, উপ-মহাপরিচালক ও কমান্ড্যান্ট (একাডেমি) নিমাই কুমার দাস, উপ-মহাপরিচালক (অপারেশন) মাহবুব উল ইসলাম, উপ-মহাপরিচালক (প্রশিক্ষণ) মোঃ শাহ্বুদ্দিন, গাজীপুরের পুলিশ সুপার শামসুন্নাহারসহ বাহিনীর সদর দপ্তর ও একাডেমির উর্ধ্বতন কর্মকর্তাগণ।
ঢাকা ইউনিভার্সিটির আন্দোলন এবং মহান নেতা অসম্প্রাদায়িক নেতা জাতির পিতা বঙ্গবন্ধুর অনুষ্ঠানে নরেন্দ্র মোদিকে কেন আনা হচ্ছে? এমন প্রশ্নের জবাবে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা যেটা করি, এটা রাজনৈতিক দিকনিদের্শনায় আমরা চলি। আমাদের সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী যে দেশ দিয়ে ছিলেন, সেই দেশে একটা অসম্প্রদায়িক চেতনার দেশ আমাদেও গড়ে দিয়েছিলেন। সেই নীতিমালা অনুসরণ করেই আমরা চলছি।
স্বরাষ্ট্রমন্ত্রী উপস্থিত কর্মকতার্ ও সদস্যদের উদ্দেশ্যে বলেন, বিভিন্ন ক্রান্তিকাল অতিক্রম করে দেশ আজ উন্নয়নের পথে এগিয়ে চলেছে। বাংলাদেশ আজ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন করেছে। বর্তমানে সরকার দেশের উন্নয়নে বদ্ধ পরিকর। এ সরকারের কর্মতৎপরতায় অর্থনীতি, রাজনীতি, শান্তি-শৃঙ্খলা রক্ষা, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামোসহ বিভিন্ন ক্ষেত্রে অভুতপূর্ব উন্নয়ন সাধিত হয়েছে। নিঃসন্দেহে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী সরকারের এ সাফল্যের বিরাট অংশের অংশীদার।
তিনি আনসার সদস্যদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীতে বর্তমানে ১টি গার্ড ব্যাটালিয়ন ও ২টি মহিলা আনসার ব্যাটালিয়নসহ মোট ৪২টি ব্যাটালিয়ন রয়েছে। পার্বত্যাঞ্চলের পাশাপাশি দক্ষিণ পশ্চিমাঞ্চলসহ সারাদেশের সমতল এলাকার আইন-শৃঙ্খলা রক্ষা ও সন্ত্রাস দমন, জঙ্গিবাদ, উগ্রবাদ, মৌলবাদ এবং মাদক নিয়ন্ত্রণে ব্যাটালিন আনসার সদস্যরা সক্রিয়ভাবে অংশগ্রহণ করে দায়িত্ব পালন করছে। আপনাদের অংশগ্রহণ ও সহযোগীতায় আইন-শৃঙ্খলা, যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামো উন্নয়নসহ অর্থনীতির প্রতিটি ক্ষেত্রে দেশ উল্লেখযোগ্য সাফল্য ও উন্নতি অর্জন করে যাচ্ছে। এছাড়া দুটি মহিলা ব্যাটালিয়ন আনসার-ভিডিপি একাডেমিতে অবস্থান করে সচিবালয়, র‍্যাবসহ দেশের গুরুত্বপূর্ণ সরকারি দপ্তরে প্রেষণে কর্মরত থেকে নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে।
প্রশিক্ষণাথর্ী সদস্যদের উদ্দেশ্যে তিনি বলেন, বাংরাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী দেশের সর্ববৃহৎ সুশৃঙ্খল একটি বাহিনী। প্রতিষ্ঠালগ্ন থেকে অদ্যাবধি প্রতিটি ক্ষেত্রে এ বাহিনীর সদস্যরা সর সময়ই কর্মদক্ষতা ও সফলতার পরিচয় দিয়েছে। তৃণমূল পর্যায়ে পর্যন্ত বিস্তৃত এ বাহিনী দেশের শান্তি-শৃঙ্খলা রক্ষা ও আর্থ-সামাজিক উন্নয়নে প্রশংসনীয় অবদান রাখছে। সরকারি-বেসরকারী বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান ও স্থাপনা এবং শিল্প-কারখানার আইন-শৃঙ্খলা ও নিরাপত্তা রক্ষার লক্ষ্যে এ বাহিনীতে সাধারণ আনসার গঠন করা হয়।
তিনি আরো বলেন, বর্তমানে দেশের বিমান বন্দর, সমুদ্র বন্দর, ইপিজেডসহ গুরুত্বপূর্ণ ৪ হাজার ২১৪টি প্রতিষ্ঠানের নিরাপত্তায় প্রায় ৫০ হাজার জন অঙ্গীভুত আনসার সদস্য নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করছে। এছাড়া জাতীয় সংসদ নিবার্চনসহ সকল নিবার্চন, বিভিন্ন ধমর্ীয় উৎসব, ঈদ, পূজা-পার্বন, বিশ্ব ইজতেমা, বর্ষবরণ, শপিং মল, বাণিজ্য মেলা ও বই মেলা, রেলস্টেশন, ট্রাফিক কন্ট্রোলসহ প্রভৃতি ক্ষেত্রে সাধারণ আনসার সদস্য-সদস্যারা জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালন করে।
এরআগে স্বরাষ্ট্রমন্ত্রী খোলা জিপে প্যারেড পরিদর্শন করেন। পরে সেরা ড্রিল, সেরা ফায়ারার ও চৌকস কৃতি প্রশিক্ষণাথর্ীদের মাঝে পুরস্কার প্রদান করেন।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap