আজ ২৪শে চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ৭ই এপ্রিল, ২০২০ ইং

সাভার-আশুলিয়ার অবৈধ গ্যাস সংযোগ থেকে মুখ ফিরিয়ে নিতে শুরু করেছে বাড়িওয়ালারা ।

সাভার  প্রতিনিধিঃ

বাংলাদেশের  শিল্পাঞ্চলগুলোর মধ্যে অন্যতম সাভার ও আশুলিয়া। এখানে শিল্পের চাবিকাঠি  ঘুরাতে  হলে প্রায় ৬৪  জেলার মানুষ ছুটে আসে  শিল্পাঞ্চল আশুলিয়া ও সাভারে । এই শিল্পাঞ্চল অত্যন্ত ঘন বসতিপূর্ণ এলাকা থাকায়। আর এই প্রয়োজনীয়তাকে পুঁজি করে অবৈধ গ্যাস চোরাকারবারীরা ফুলে ফেঁপে উঠেছে বিভিন্ন অবৈধ গ্যাস ব্যবসায়ীরা, তার মধ্যে অন্যতম গ্যাস চোরাকারবারিরা। তবে গত ১ বছরে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্ন করে সফলতার মুখ দেখেছে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।দেশের প্রধান খনিজ সম্পদ প্রাকৃতিক গ্যাস।

আর এই অবৈধ গ্যাস সংযোগের কারণে শুধু সাভার-আশুলিয়া এলাকা থেকে সরকার রাজস্ব হারিয়েছে কোটি কোটি টাকা। সাভার ও আশুলিয়া  অসাধু ব্যবসায়ী বিভিন্ন মহলকে ম্যানেজ করে চালিয়ে যাচ্ছিলো তাদের চোরাই গ্যাস ব্যবসা। গ্যাস চোরাকারবারিদের বিরুদ্ধে নিয়মিত মামলা হলেও জামিনে এসে আবারও তারা মেতে ওঠে গ্যাস চুরির উদ্দেশ্যে । একেকটি পয়েন্টে ৭ থেকে ৮ টি করে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের অভিযান পরিচালনা করা হলেও আবারও রাতের আধারে একই ব্যক্তির ছত্রছায়ায় দেওয়া হয় অবৈধ সংযোগ। আর প্রতিবার অবৈধ গ্যাস সংযোগ প্রদানে বাড়িওয়ালাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হয় মোটা অঙ্কের টাকা।
  সরজমিনে ঘুরে দেখা  যাচ্ছে, তিতাসের অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নের অভিযান যত বেশি হয় ততো বেশি লাভবান হয় গ্যাস সংযোগ চোরাকারবারিরা। একটা সময় গ্যাস চোরাকারবারিরা নিজেই কৌশলে নিজের দেওয়া অবৈধ গ্যাস সংযোগ  তিতাস কে বলে  বিচ্ছিন্ন করতো। এতে করে  প্রতিবারের  মতই চোরাই সংযোগ প্রদানে বাড়িওয়ালাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হত মোটা অঙ্কের টাকা।
 কিন্তু গত ১ বছরে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড ঘন ঘন অভিযান পরিচালনা করেছে । শুধু অবৈধ সংযোগ বিচ্ছিন্নের অভিযান ও নিয়মিত মামলায় সীমাবদ্ধ ছিল তিতাস গ্যাস কর্তৃপক্ষ।
তিতাস গ্যাসের পক্ষ থেকে নেওয়া হয়নি স্থায়ী কোন পদক্ষেপ। তবে চলতি বছরের শুরু থেকে অবৈধ গ্যাস সংযোগ বিচ্ছিন্নকরণের পাশাপাশি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিভিন্ন মেয়াদে সাজা ও জরিমানা করায় সফলতার মুখ দেখতে শুরু করেছে সাভার তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড।

Comments are closed.

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap