আজ ১৬ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ১লা ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

আশুলিয়ায় ইটভাটা উচ্ছেদে চলছে অভিযান ।

সাভার প্রতিনিধি

ঢাকার আশুলিয়ার পাড়াগ্রাম এলাকায় অবৈধ ভাবে গড়ে ওঠা দুইটি ইটভাটায় অভিযান চালিয়ে পৃথক ২০ লাখ টাকা জরিমানা করেছে পরিবেশ অধিদপ্তরের ভ্রাম্যমান আদালত। এসময় গুড়িয়ে দেওয়া হয়েছে ইটভাটা দুটির বেশির ভাগ অংশ।

বুধবার সকাল ১০টার দিকে পাড়া গ্রাম এলাকার তুরাগ ব্রিকস ও সনি ব্রিকসে নামে দুইটি ইটভাটায় অভিযান পরিচালনা করেন পরিবেশ অধিদপ্তরের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তানজিদ আহমেদ।

তাঁকে সহায়তা করেন পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শরিফুল ইসলাম ও মাহবুবুর রহমানসহ আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা। এছাড়া যে কোন অপ্রীতিকর ঘটনা এড়াতে পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উপস্থিত রয়েছেন।

পরিবেশ অধিদপ্তর জানায়, আশুলিয়ার বিভিন্ন এলাকায় অবৈধ ভাবে গড়ে ওঠা অন্তত অর্ধশত ইটভাটায় দীর্ঘদিন ধরে ইট পোড়ানো হচ্ছে। পরিবেশ দূষণ ও প্রয়োজনীয় কাগজপত্র না থাকাসহ নানা অভিযোগে আজ এসব ইটভাটায় অভিযান শুরু পরিচালনা করা হয়। সকাল ১১টার দিকে প্রথম অভিযান চালানো হয় পাড়া গ্রাম এলাকার তুরাগ ব্রিকসে। এ সময় ভাটাটি গুঁড়িয়ে দেওয়ার পাশাপাশি ২০ লাখ টাকা জরিমানা করা হয়। তবে তাৎক্ষণিকভাবে জরিমানার টাকা আদায় করা সম্ভব হয়নি।

এরপর অভিযান চালানো হয় পাশের সনি ব্রিকসে। ইটভাটাটিকে ২০ লাখ টাকা জরিমানা করার পাশাপাশি সেটি আংশিক ভেঙে দেওয়া হয়। জরিমানার টাকা তাৎক্ষণিক আদায় করা হয়েছে। অভিযান পরিচালনাকালে ভ্রাম্যমাণ আদালত ভাটায় ইট পোড়ানোর কার্যক্রম বন্ধ রাখার নির্দেশ দেন।

পরিবেশ অধিদপ্তরের ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক শরিফুল ইসলাম বলেন, সন্ধ্যা পর্যন্ত অভিযান চালিয়ে এই এলাকার আরও কয়েকটি অবৈধ ইটভাটা উচ্ছেদ ও বন্ধ করার পাশাপাশি জরিমানা করা হবে।

তিনি আরো বলেন, আগে ইটভাটার আংশিক ভেঙে দিয়ে বেশি টাকা জরিমানা করা হতো। কিন্তু ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে কম জরিমানা করে ভাটার কার্যক্রম একেবারেই বন্ধ করে দেওয়া হচ্ছে।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap