আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৫ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

প্লেস্টেশন ৫ আনছে সনি

সামনের বছরের শেষ নাগাদ নতুন প্লেস্টেশন ৫ উন্মোচনের ঘোষণা দিয়েছে জাপানি ইলেকট্রনিক্স জায়ান্ট সনি।
কনসোলটিতে থাকবে নতুন কন্ট্রোলার, যার ভাইব্রেশন প্রযুক্তি হবে উন্নত মানের। এ ছাড়াও কনসোলটিতে থাকবে সলিড স্টেট ড্রাইভ যার ফলে গেইম চালু হবে অনেক দ্রুত এবং লোডিংয়ের সময়ও কমে যাবে– খবর বিবিসি’র।
কনসোলটির গ্রাফিক্সে নতুন এবং উন্নত প্রযুক্তি সংযোজনের মাধ্যমে লাইটিং ইফেক্টের মান আরও উন্নত করা হবে। প্লেস্টেশনের এই কনসোলটির আপগ্রেড প্রতিদ্বন্দ্বী মাইক্রোসফটের গেইমিং কনসোল এক্সবক্স-এর মতো হবে বলেই ধারণা করা হচ্ছে।
মাইক্রোসফট এক্সবক্সের নতুন সংস্করণটিও সামনের বছর বড়দিনের কাছাকাছি সময়ে উন্মোচন করা হবে বলে জানানো হয়েছে। বর্তমানে মাইক্রোসফটের এই কনসোলটি প্রজেক্ট স্কারলেট নামে পরিচিত।
সনি ইন্টারঅ্যাকটিভ এন্টারটেইনমেন্টের প্রধান জিম রায়ান প্লেস্টশেনের ওয়েবসাইটের ব্লগ পোস্টে বলেন, আমাদের প্রতিষ্ঠান চায় কন্ট্রোলারের মাধ্যমে এমন অভিজ্ঞতা দিতে যাতে “খেলার সময় খেলোয়াড়ের মনোযোগ সম্পূর্ণরূপে গেইমের ভেতরে থাকে।”
সব মিলিয়ে গেইমকে তিনি বাস্তব অনুভূতির কাছাকাছি নিয়ে আসার কথা বলেছেন, “একটি রেইসের গাড়ি দেয়ালে ধাক্কা খেয়ে আলোড়ন ঘটানোর যে অনুভূতি তা ফুটবল মাঠে বল সামলানোর অনুভূতির চেয়ে অনেকটাই আলাদা।”
রায়ন আরও বলেন, “কনসোলটির মাধ্যমে আপনি ঘাস অথবা মাটির ওপর দিয়ে হাটার সময় ভীন্ন ভীন্ন অনুভূতিও পাবেন।”
নতুন কনসোলটির কোনো ছবি বা এর সঙ্গে কোন গেইম আসছে এমন কোনো তথ্য দেওয়া হয়নি। তবে রায়ান বলেছেন, সামনের মাসেই এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।
কনসোলটি এমন একটি সময় উন্মুক্ত করা হচ্ছে যখন এসব কনসোল দিয়ে ঐতিহ্যবাহী সব গেইম খেলা থেকে সবাই সরে আসছে। এর বদলে অন্যান্য ডিভাইস দিয়ে অনলাইনে স্ট্রিমিংয়ের মাধ্যমে গেইম খেলা এখন বেশি জনপ্রিয় হয়ে উঠছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি জজনপ্রিয়তা পাচ্ছে মোবাইল গেইমিং।
প্লেস্টেশনের সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় এ বছরই নিবন্ধনভিত্তিক গেইমিং সেবা চালু করেছে গুগল এবং অ্যাপল।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap