আজ ২রা আশ্বিন, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই সেপ্টেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ

ধামরাইয়ে দলীয় প্রভাব খাটিয়ে দখলে রাখা জমি উদ্ধার

মোঃ সাইফুল ইসলাম,ধামরাই (ঢাকা) থেকে:-

ঢাকার ধামরাইয়ে সরকার দলীয় ক্ষমতার প্রভাব খাটিয়ে জোর করে এক অসহায় কৃষক পরিবারের ৩৯ শতাংশ জমি পুনরুদ্ধার করলো সাধারণ জনতা।
শুক্রবার ( ৯ আগস্ট) সকাল ১০ টার দিকে উপজেলার চৌহাট ইউনিয়নের বাঙ্গলা গ্রামে এমন ঘটনা ঘটে।
সরজমিনে গেলে ভুক্তভুগী জাহাঙ্গীর আলম জানায় আমরা ক্ষেতখামারে কাজ করে জীবীকা নির্বাহ করি। রেকর্ডিয় পর্চামুলে বাংলা মৌজার আর এস ৬৩ নং খতিয়ানে ৩৪৩ ও ৩৪৯ নং দাগে মোট জমি ৭৮ শতাংশ যাহা ৩৯ জমির মালিক আমার বাবা চাঁন মিয়া , আমার বাবার মৃত্যুর পর আমরা তিন ভাই আবুল হোসেন, সেলিম হোসেন, জাহাঙ্গীর আলম ওয়ারিশ সূত্রে মালিক হই,উক্ত জমি আমাদের নামে নামজারী জমাভাগ করে হালসন পর্যন্ত খাজনাদী দেওয়া আছে । আমাদের ভোগ দখলীয় জমি ২০১৯ সালে সরকার দলিয় ক্ষমতার দাপট দেখিয়ে চৌহাট ইউনিয়ন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মুজিবুর রহমান তার সন্ত্রাসী বাহিনী নিয়ে রাতের আঁধারে জোর করে ঘর নির্মাণ করে।আমরা গরীব কৃষক মানুষ ভয়ে কিছু বলতে পারিনি,তখন আমরা ধামরাই থানা একটি সাধারণ ডায়রী করি, ডায়রী নং ১৮৩/৯-১২-২০১৯, সে মতে উক্ত ঘটনা কয়কটি দৈনিক পত্রিকায় প্রতিবেদন হয়। অদ্যাবধি তাদের দখলে রাখা আমাদের জমি শুক্রবার ( ৯ আগস্ট) সকালে স্থানিয় সাধারণ জনতা ভূমিদূস্য মুজিবুর রহমান গংদের নিকট থেকে পুনরুদ্ধার করে আমাদের কে ফিরিয়ে দেয়।
স্থানীয় হুমায়ুন কবির এই বিষয়ে বলেন, দীর্ঘদিন ধরে অসহায় কৃষক পরিবারের জমিটি আওয়ামী লীগের ক্ষমতার দাপটে জোর করে মুজিবুর রহমান দখলে নেই। পরে স্থানীয় ছাত্র জনতা পুনরুদ্ধার করে ঐ অসহায় কৃষকদের জমি ফিরিয়ে দেয়।
এ বিষয়ে আওয়ামী লীগ নেতা মুজিবুর রহমান বলেন আমার ক্রয়কৃত জমি আমি ঘর বাড়ী করে ভুগদখলে আছি, আমি কারো জমি দখল করিনি ওরা জমি বিক্রি করে আবার সেই জমি নিজের বলে দাবি করছে।
এ বিষয়ে চৌহাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পারভীন হাসান প্রীতি বলেন,আমি মুজিবুর রহমান গংদেরকে কয়েক দফা নোটিশের মাধ্যমে ইউনিয়ন পরিষদের ডেকেছি কিন্তু তারা আমার ইউনিয়ন পরিষদের না এসে দলীয় প্রভাব খাটিয়ে উক্ত কৃষকের জমিটি দখল করে রেখেছে।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap