আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

সিংগাইর উপজেলায় প্রত্যাশা প্রকল্পের অ্যাডভোকেসি কর্মশালার আয়োজন

-মুহাম্মদ শামসুল হক বাবু- বিশেষ প্রতিনিধি:

 

আইওএম বাংলাদেশ ও ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের যৌথ উদ্যোগে বাস্তবায়নাধীন প্রত্যাশা প্রকল্পের অধীনে বিদেশ ফেরত অভিবাসীদের সহায়তা নিশ্চিতকরণে সেবাদানকারী আর্থিক প্রতিষ্ঠান ও সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে অ্যাডভোকেসি কর্মশালা অনুষ্ঠিত।

 

কর্মশালাটি ১৬ ফেব্রুয়ারি ২০২১ তারিখ রোজ মঙ্গলবার সকাল ১০ ঘটিকায় সিংগাইর উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়।

 

কর্মশালায় সভাপতিত্ব করেন সিংগাইর উপজেলা নির্বাহী অফিসার রুনা লায়লা। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ মুস্তাফিজুর রহমান,সহকারী পরিচালক, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিস মানিকগঞ্জ, নূর অতএব আহম্মেদ, অধ্যক্ষ,টি টি সি,মানিকগঞ্জ, শারমিন আক্তার, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান, সিংগাইর উপজেলা, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মাইগ্রেশন ফোরাম ও বিজনেস এডভাইজরি কমিটির সভাপতি ও সাবেক উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান আনোয়ারা খাতুন।

 

অনুষ্ঠানে অভিবাসনের সাথে সম্পৃক্ত সরকারি কর্মকর্তা বৃন্দ,সরকারি ও বেসরকারি ব্যাংকের প্রতিনিধি, ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, সুশীল সমাজের প্রতিনিধি, বেসরকারি সংস্থার প্রতিনিধি, সাংবাদিক, নাগরিক সমাজের প্রতিনিধি, বিদেশ ফেরত অভিবাসী ও তাদের পরিবারের সদস্যগন উপস্থিত ছিলেন।

 

কর্মশালার সভাপতি বলেন যারা বিদেশ যেতে চায় এবং যারা বিদেশ ফেরত তাদেরকে সহযোগিতা করতে হবে কারন তারা বিদেশ গিয়ে রেমিট্যান্স পাঠিয়ে আমাদের দেশের অর্থনৈতিক চাকাকে সচল রাখছে।তাই তিনি সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের উদ্দেশ্য করে যার যার অবস্থান থেকে বিদেশ ফেরত অভিবাসীদের সর্বোচ্চ সহযোগিতা করার আহবান জানান। বিদেশ ফেরত অভিবাসীরা যেন সহজ শর্তে ও স্বল্প সুধে হারে ব্যাংক এবং সংশ্লিষ্ট আর্থিক প্রতিষ্ঠান সমুহ থেকে লোন নিতে পারে সেইজন্য পলিসি পর্যায়ে যে সংশোধন প্রয়োজন তা নিয়ে সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের মধ্যে মুক্ত আলোচনার মধ্যে দিয়ে কতিপয় সুপারিশ চিহ্নিত করা হয়।যেম ক্ষুদ্র ঋণের ক্ষেত্রে প্রয়োজনীয় ডকুমেন্টের শর্ত শিথিল করা, ঋণ গ্রহনের ক্ষেত্রে বাধ্যতামূলক চলতি হিসাবের পরিবর্তে বিদেশ ফেরত অভিবাসীদের ক্ষেত্রে যেন সঞ্চয়ী হিসাব থাকলেও তা ঋণ গ্রহনে যোগ্যতা হিসাবে বিবেচনায় রাখা হয়।

 

উক্ত কর্মশালায় আইওএম বাংলাদেশ এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রতিনিধি গন উপস্থিত থেকে সুপারিশ সমূহ লিপিবদ্ধ করেন এবং উক্ত সুপারিশ সমূহ নিয়ে জাতীয় পলিসি পর্যায়ে অ্যাডভোকেসির মাধ্যমে কাঙ্ক্ষিত সংশোধন আনার প্রত্যয় ব্যক্ত করেন।

 

উল্লেখ্য উক্ত কর্মশালায় সাইপ্রাস ফেরত সিংগাইর উপজেলার অধিবাসী একজন অভিবাসীকে অর্থনৈতিক পুনরেকত্রীকরনের উদ্দেশ্য ইন-কাইন্ড সাপোর্ট হিসেবে ১ লক্ষ টাকার চেক হস্তান্তর করেন কর্মশালার সভাপতি রুনা লায়লা, উপজেলা নির্বাহী অফিসার, সিংগাইর।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap