আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কালিয়াকৈরে লাশ অবরোধ, দাফনেও বাধা, পরিবারে আতঙ্ক, বিচারের দাবী

ফজলুল হক, কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি:

 

গাজীপুরের কালিয়াকৈরে সোমবার সকালে ধর্মীয় অনুভুতিতে আঘাত আনার অভিযোগ তোলে এক কলামিষ্ট ও পল্লী চিকিৎসকের লাশ অবরোধ রেখে দাফনে বাধা প্রদান করেছে কয়েকজন ফতোয়াবাজ। এ সময় দু-পক্ষের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হলে পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করেন। পরে পুলিশী পাহাড়ায় তার জানাযার নামাজ শেষে তার লাশ দাফন করা হয়। এ ঘটনার পর আতঙ্কে রয়েছেন পরিবারের লোকজন।

 

নিহত হলেন, কালিয়াকৈর উপজেলার মহরাবহ এালাকার বরকত আলীর ছেলে ডাঃ জয়নাল আবেদীন (৬১)। তিনি একাধারে একজন কবি, কলামিষ্ট, ও পল্লী চিকিৎসক ছিলেন।

 

এলাকাবাসী, পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার শাহবাজপুর এলাকায় মহরাবহ পাঁচ গ্রাম নামে একটি কবরস্থানে সোমবার সকাল ১১টার দিকে এ ঘটনা ঘটে। পল্লী চিকিৎসক জয়নাল আবেদীন হৃদরোগে আক্তান্ত হয়ে দীর্ঘদিন চিকিৎসাধীন ছিলেন। অবশেষে গত রোববার বিকেলে তিনি তার নিজ বাড়িতে মৃত্যু বরণ করেন। পরে সোমবার সকাল ১১টায় তার জানাযা নামাজের সময় নিধার্রণ করা হয়।

ওই নিধার্রিত সময়ে পরিবারের লোকজন ও স্বজনরা তাদের যৌথ কবরস্থান মহরাবহ পাঁচ গ্রাম কবরস্থানে নিয়ে যান। এ সময় মহরাবহ জামে মসজিদের ইমাম ফতোয়াবাজ ইব্রাহীম ও স্থানীয় মাতাব্বর আলী হোসেনের নেতৃত্বে ১০-১৫ জন স্থানীয় যুবক ও মাদ্রাসা ছাত্র সেখানে হাজির হন। পরে তারা ধর্মীয় অনুভুতিতে আঘাত আনার অভিযোগ তোলে তার লাশ অবরোধ করে রাখে এবং তার লাশ দাফনে বাধা দেন।

 

এসময় অবরোধ রেখে তার লাশ দাফনে বাধাকে কেন্দ্র করে দু-পক্ষের মধ্যে চরম উত্তেজনা সৃষ্টি হয়। খবর পেয়ে কালিয়াকৈর থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি শান্ত করে। পরে মরহুমের জানাযার নামাজ শেষে ওই কবরস্থানে তাকে দাফন করা হয়। এ ঘটনার পর নিহতের পরিবারের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।

 

মরহুমের ছেলে কম্পিউটার ইঞ্জিনিয়ার শহিদুল ইসলাম বলেন, আমার বাবা অতীতে জলবায়ু বিষয়ক একটি বই লিখেন। এরপর ধর্মীয় অনুভুতিতে আঘাতের অভিযোগ তোলে দীর্ঘদিন ধরে আমাদের সমাজচ্যুত করে রাখা হয়েছে। এ কারণে আমরা আতঙ্কের মধ্যে কোন রকমে দিন অতিবাহিত করলেও বাবার লাশ দাফনে বাধার ঘটনার পর থেকে আরো বেশি আতঙ্কে পড়েছি। সবার কাছে অনুরোধ আমরা গ্রামবাসীর সঙ্গে মিলে-মিশে থাকতে চাই।

 

লাশ দাফনে বাধা প্রদানকারী মহরাবহ জামে মসজিদের ইমাম ইব্রাহীম আলিদ ও আলী হোসেন বলেন, জীবিত অবস্থায় সে ধর্মের বিরুদ্ধে কথা-বার্তা বলেছে। এ কারণে তার লাশ এ কবরস্থানে দাফন করতে বাধা দেয়া হয়েছে।

 

স্থায়ীয় ইউপি সদস্য আক্তার হোসেন জানান, নিহতের বাড়ি গিয়ে ওই কবরস্থানে লাশ দাফন করতে বলেছিলাম, কবরের জায়গাও দেখিয়ে দিয়েছি। কিন্তু কয়েকজন হুজুর, মাদ্রাসা ছাত্র ও যুবক করবস্থানে গিয়ে লাশ দাফনে বাধা দেয়। পরে তাদের বুঝিয়ে তার লাশ ওই কবরস্থানেই রাখা হয়েছে।

 

কালিয়াকৈর থানার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) সৌমিত্র জানান, খবর পেয়ে ওই কবরস্থানে গিয়ে সবাইকে বুঝিয়ে পরিস্থিতি শান্ত করা হয়েছে। পরে জানাযা শেষে ওই কবরস্থানে তার লাশ দাফন সম্পূর্ণ করা হয়।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap