আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

কালিয়াকৈরের বিল ঝিলে অতিথি পাখি

ফজলুল হক, কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধি:

 

শীত আগমনের সঙ্গে সঙ্গে কালিয়াকৈরে বিল-ঝিলে দেখা মিলছে অতিথি পাখি। বেঁচে থাকার পর্যাপ্ত খাবার আর উপযুক্ত পরিবেশের জন্য প্রতিবছরই এই অতিথি পাখিরা আসে, দল বেঁধে, ঝাঁকে ঝাঁকে। গরম বাড়তে শুরু করলে তারাও চলে যায় নিজ দেশে। এসব পাখির কলকাকলি আর সৌন্দর্য উপভোগ করতে প্রতিদিনই ভিড় করছেন দর্শনার্থীরা।

 

সরেজমিন ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, কালিয়াকৈর উপজেলার বঙ্গবন্ধু হাইটেক সিটি, ভাউমান টালাবহ, বগাবাড়ী, মেদী আশুলাই, বেনুপুরসহ উপজলার বিভিন্ন জলাশয়ে দেখা মিলছে নানা প্রজাতির অতিথি পাখি। সূযোর্দয় থেকে শুরু করে গোধূলি পর্যন্ত পাখির কলতানে মুখর থাকে এসব বিল-ঝিল। বাইয়া, সরালী, গার্গেনী, নীলকন্ঠ, গজুয়া, কলাপানিসহ নানা প্রজাতির অতিথি পাখি দেখা যায়। তাছাড়া সাদা বক, কানি বক, পানকৌড়ি, চিল, বাজসহ দেশীয় প্রজাতির নানা পাখিও রয়েছে।

দর্শনাথর্ী রিমা আক্তার বলেন, প্রায়ই আমরা পরিবারের লোকজন নিয়ে অতিথি পাখি দেখতে আসি। নানা জাতের পাখি দেখে মনটা জুড়িয়ে যায়।

 

স্থানীয়রা বলেন, পূর্বে আমাদের দেশে নানা প্রজাতির অতিথি পাখি দেখা যেতো। কতিপয় কিছু লোক পাখি শিকার করে থাকে। ফলে প্রাকৃতিক সৌন্দর্য বিলিন হওয়ার পথে। যদি বন্যপ্রাণী সংরক্ষিত আইনে পাখির অভয়াশ্রম হিসেবে গড়ে তুলা যায়। বিল-ঝিলে জীববৈচিত্রের সৌন্দর্য প্রকাশ পাবে।

 

কালিয়াকৈর ইউএনও কাজী হাফিজুল আমিন বলেন, পাখি প্রাকৃতিক সৌন্দর্য বাড়ায়। যেহেতু আমরা করোনাকাল পারকরছি। এ জন্য সবাইকে স্বাস্থ্য বিধি মেনে এ সৌন্দর্য উপভোগ করতে বলা হয়েছে। তাছাড়া অতিথি পাখি ও বন্যপ্রাণী রক্ষায় প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে।

 

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap