আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

নতুন বছরের প্রথম দিনে নেত্রকোণায় বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ

সোলাইমান হোসাইন রুবেল, নেত্রকোণা প্রতিনিধিঃ

 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ ক্ষমতায় আসার পর দূরদর্শী নেতৃত্বে কারণে শিক্ষাসহ প্রতিটি ক্ষেত্রেই ইতিবাচক বৈপ্লবিক পরিবর্তন এসেছে।

 

আজ শুক্রবার সকাল ১০টায় বছরের প্রথম দিনে বই উৎসব উপলক্ষ্যে নেত্রকোণায় আঞ্জুমান আদর্শ সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের হাতে বই বিতরণকালে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন, সমাজ কল্যাণ প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা আশরাফ আলী খান খসরু এমপি।

 

তিনি আরও বলেন, শিক্ষার মান উন্নয়ন ও বিদ্যালয় গমন উপযোগী শতভাগ শিশু যাতে বিদ্যালয়ে ভর্তি হতে পারে তার জন্য প্রাথমিক শিক্ষা বিস্তারের ব্যবস্থা করা হয়েছে।

 

একজন শিশুও বিদ্যালয়ের বাইরে থাকবে না। বছরের প্রথম দিনই কোমলমতি শিক্ষার্থীরা যাতে বিনামূল্যে বই পেতে পারে তার জন্য সরকার কার্যকর উদ্যোগ গ্রহন করেছে। ফলে বছরের প্রথম দিনই নতুন বই পেয়ে শিক্ষার্থীরা পড়ালেখার প্রতি আরো বেশী আগ্রহী হচ্ছে। করোনা পরিস্থিতির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিশু কিশোররা যাতে নিয়মিত বাসা বাড়ীতে বসে পড়াশুনা করে তার জন্য অভিভাবকদেরকে আরো বেশী করে সচেতন হতে হবে।

 

এ সময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান, পুলিশ সুপার আকবর আলী মুনসী, স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জিয়া উদ্দিন আহমেদ অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মোঃ সুহেল মাহমুদ, জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল গফুর, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ওবায়দুল্লাহ্সহ শিক্ষক শিক্ষিকা বৃন্দ।

 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, নেত্রকোণা জেলায় প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বইয়ের চাহিদা ৪৬ লাখ ৮০ হাজার। এর মধ্যে প্রাথমিক স্তরে ১৬ লাখ ৭৫ হাজার ৮ শত ৭৪টি বইয়ের মধ্যে পাওয়া গেছে ১৪ লাখ ৯৯ হাজার ৭ শত ৭২টি আর মাধ্যমিক স্তরে চাহিদার তুলনায় ৪৯ হাজার বই কম পাওয়া গেছে।

 

এ ব্যাপারে জেলা শিক্ষা কর্মকর্তা (ভারপ্রাপ্ত) আব্দুল গফুর ও জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ ওবায়দুল্লাহ্ সাথে যোগাযোগ করলে তারা বলেন, যে সমস্ত বই এখনো পাওয়া যায়নি বোর্ডের সাথে যোগাযোগ করে দ্রুত এনে শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হবে।

 

এছাড়াও করোনার কারণে প্রতিটি বিদ্যালয়ে সংক্ষিপ্ত পরিসরে বই উৎসব পালিত হয়েছে।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap