আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে প্রার্থীদের জমজমাট প্রচারণা

কুড়িগ্রাম প্রতিনিধি:

 

কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনকে ঘিরে শুরু হয়েছে জমজমাট প্রচারণা। শীতকে উপেক্ষা করে ভোটারদের মন জয়ে দ্বারে দ্বারে ঘুরছেন প্রার্থীরা।

 

এবারে প্রধান দুটি দলেই বিদ্রোহী প্রার্থী থাকায় বিপাকে পরেছে ভোটাররা। ফলে মুখ খুলতে চাইছেন না কেউই। অপরদিকে প্রথমবারের মত পৌরসভা নির্বাচনে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) পদ্ধতিতে ভোট দিতে পারবে জেনে উচ্ছসিত নতুন ভোটাররা

 

আগামি ২৮ডিসেম্বর কুড়িগ্রাম পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে মেয়র পদে ৫জন, কাউন্সিলর পদে ৩৯জন এবং সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ১৩জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে আওয়ামীলীগ থেকে দলীয় নৌকা প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান মো. কাজিউল ইসলাম।

 

বিদ্রোহী প্রার্থী হিসেবে জগ প্রতীক নিয়ে মাঠে নেমেছেন বহিস্কৃত আওয়ামীলীগ নেতা সাইদুল হাসান দুলাল। অপরদিকে বিএনপি থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন দুজন শক্তিশালী প্রার্থী। কেন্দ্র থেকে ধানেরশীষ প্রতীক নিয়ে মাঠ চষে বেড়াচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্রনেতা ও জেলা বিএনপি’র সহসভাপতি সাংবাদিক শফিকুল ইসলাম বেবু।

 

অন্যদিকে সদ্য দল থেকে বহিস্কৃত ও সাবেক জেলা বিএনপি’র সিনিয়র সহসভাপতি এবং সাবেক পৌরমেয়র আবু বকর সিদ্দিক নারিকেল গাছ প্রতীক নিয়ে মাঠ আকড়ে পরে আছেন। এছাড়াও পৌর মেয়র পদে হাতপাখা প্রতীকে ইসলামিক শাসনতন্ত্র আন্দোলনের প্রার্থী হয়েছেন মো. আব্দুল মজিদ। এখন পর্যন্ত আওয়ামীলীগ প্রার্থী সুবিধাজনক অবস্থানে থাকলেও বিএনপি প্রার্থীরা ধীরে ধীরে মাঠ গুছিয়ে ঘাড়ে নি:শ্বাস ফেলছেন। ফলে সকল হিসেবে নিকেশ উল্টেও যেতে পারে।

 

ভোটারদের দাবি রাস্তাঘাটসহ ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন। নতুন ভোটাররা খুশি ইভিএম পদ্ধতিতে ভোট দিতে পারবে জেনে। এখন পর্যন্ত শান্তিপূর্ণভাবে নির্বাচনী প্রচারণা চলছে। কোন অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি।

 

কুড়িগ্রামে প্রথমবারের মত ইভিএম পদ্ধতিতে ভোটদান হওয়ায় সে সম্পর্কে ভোটারদের সচেতন করা হচ্ছে। এখন পর্যন্ত আচরবিধি মেনে প্রার্থীরা প্রচারণা চালাচ্ছেন। শান্তিপূর্ণভাবে সকল ভোটাররা যাতে কেন্দ্রে এসে ভোট দিতে পারেন সে ব্যাপারে প্রস্তুতি নেয়া আছে।

 

মো. জাহাঙ্গীর আলম রাকিব, জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার, কুড়িগ্রাম।কুড়িগ্রাম পৌরসভার ৯টি সাধারণ ওয়ার্ডের একটি ওয়ার্ড ব্যতিত ৩৯জন প্রাথর্ী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৮নং ওয়ার্ডের ১জন বৈধ প্রাথর্ী মৃত্যুবরণ করায় সেখানে নির্বাচন বাতিল করেছে কমিশন। এছাড়াও ৩টি সংরক্ষিত ওয়ার্ডের ১৩ জন মহিলা কাউন্সিলর প্রতিদ্বন্দ্বিতা করছেন ।

 

কুড়িগ্রাম পৌরসভা নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ৫৬ হাজার ৩৯৫ জন। এরমধ্যে নারী ভোটার ২৯ হাজার ৪৮জন আর পুরুষ ভোটার ২৭ হাজার ৩৪৭জন। আগামী ২৮ডিসেম্বর পৌরসভার ৯টি ওয়ার্ডে ২৪টি ভোট কেন্দ্রের মাধ্যমে ভোট গ্রহন অনুষ্ঠিত হবে।

 

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap