আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

মুক্ত দিবস
মুক্ত দিবস

নানা আয়োজনের মধ্যদিয়ে নেত্রকোণা মুক্ত দিবস পালিত

সোলাইমান হোসাইন রুবেল, নেত্রকোণা প্রতিনিধিঃ

আজ ৯ ডিসেম্বর নেত্রকোণা পাক হানাদার মুক্ত দিবস। দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসন ও মুক্তিযোদ্ধা সংসদ জেলা ইউনিট কমান্ডের উদ্যোগে সকাল ১০টায় কালেক্টরেট প্রাঙ্গণে প্রজন্ম শপথ স্মৃতিসৌধে পুষ্পস্তাবক অর্পণ ও সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে স্বাস্থ্য বিধি মেনে আলোচনা সভার আয়োজন করে।

প্রজন্ম শপথ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করেন, সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য হাবীবা রহমান খান শেফালী, জেলা প্রশাসক কাজি মোঃ আবদুর রহমান, জেলা পুলিশ সুপার মোঃ আকবর আলী মুনসী, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার নূরুল আমিন সহ বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ।

১৯৭১ সালের এই দিন নেত্রকোণা শহরকে পাক হানাদার মুক্ত করতে গিয়ে মুক্তিযোদ্ধারা শহরকে চারদিক থেকে ঘিরে ফেলে। মুক্তিযোদ্ধাদের চর্তুমুখী আক্রমনের মুখে হানাদার বাহিনী শহর ছেড়ে পালিয়ে যাবার পথে মোক্তারপাড়া ব্রীজ সংলগ্ন কৃষি ফার্মের কোনায় মুক্তিযোদ্ধাদের সাথে পাক হানাদারদের মরণপন লড়াই হয়। এ সন্মুখ সমরে বীর মুক্তিযোদ্ধা আব্দুল জব্বার (আবু খাঁ), বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ এবং বীর মুক্তিযোদ্ধা আব্দুস সাত্তার শহীদ হন।

আহত হন কমান্ডার আবু সিদ্দিক আহমেদ। অবশেষে লড়াই ছেড়ে পাক হানাদার বাহিনী ময়মনসিংহের দিকে পালিয়ে যায়। নেত্রকোনা শহর হয় পাক হানাদার মুক্ত।

মুক্তিযোদ্ধারা দলে দলে শহরে প্রবেশ করে স্বাধীন বাংলার সবুজ জমিনে লাল সূর্য খচিত পতাকা উত্তোলন করে নেত্রকোনা শহরকে মুক্ত ঘোষনা করে বিজয় উল্লাস করে। শত শত মুক্তিকামী জনতা রাস্তায় নেমে এসে মুক্তিযোদ্ধাদের অভিনন্দন জানান।

 

আরো পড়তে ক্লিক করুন >> নেত্রকোণা হানাদার মুক্ত দিবস আজ

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap