আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

বর্ণিল আয়োজনে ইবিতে দীপাবলি উৎসব

ইবি প্রতিনিধঃ

 

দীপাবলী -আলোর উৎসব আজ। অশুভ শক্তিকে পরাজিত করে শুভ শক্তির বিজয়ের প্রতীক শুভ দেওয়ালি বা দীপাবলী। বর্ণিল আয়োজনের মধ্যে দিয়ে ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) এ দীপবলি উৎসব অনুষ্ঠিত হয়েছে।

 

উৎসবটি উপলক্ষে প্রদীপের আলোকরশ্মি, মোমবাতি প্রজ্জ্বলন, রঙিন ফানুস ও আতশবাজির ঝলকানিতে আলোকিত হয়েছে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস। এ যেন ঘুমন্ত-জনমানবশূন্য ক্যাম্পাসকে সরব ও জাগ্রত করার অনন্ত প্রয়াস।

অন্ধকারকে দূর করে শুভ ও কল্যাণের প্রতিষ্ঠায় শনিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের টিএসসিসিতে দীপাবলি উৎসব অনুষ্ঠিত হয়। সনাতন ধর্মাবলম্বীদের সংগঠন ইসলামী বিশ্ববিদ্যালয় পূজা উদযাপন পরিষদ এ উৎসবের আয়োজন করে। এসময় নানা রঙের আলোতে পুরো ক্যাম্পাসজুড়ে এক উৎসবমুখর পরিবেশের সৃষ্টি হয়।

 

সন্ধ্যায় প্রদীপ ও মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা করেন পূজা উদযাপন পরিষদের সহ-সভাপতি সুদীপ্ত কুমার ম-ল, সাংগঠনিক সম্পাদক হৃদয় পাল, জয়ন্ত দেসহ সংগঠনের অন্যান্য সদস্যরা।

এসময় বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনের সিড়িসহ বিভিন্ন স্থানে প্রায় এক হাজার প্রদীপ প্রজ্বলন করা হয়।

 

এরপর শান্তি, মুক্তি ও আনন্দের বাহকরূপী ফানুস উড়ানো হয়। একইসাথে ফুটে ওঠে আতশবাজির ঝলকানি। এসময় শিক্ষার্থীদের আনন্দধ্বনি ও কোলাহলে মেতে ওঠে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণ। এছাড়াও টিএসসসিতে অবস্থিত বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বীদের প্রার্থনালয়ে মিষ্টি বিতরণ, আরতি ও ধর্মীয় সংগীতসহ নানান ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন করে সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা।

দীপাবলি অনুষ্ঠানে পরিষদের সহ-সভাপতি সুদীপ্ত কুমার ম-ল বলেন, সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ আমাদের বাংলাদেশ। এ অনুষ্ঠান সেটাই প্রমাণ করে। ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে আমরা সবাই এক হওয়ার প্রত্যয় উদয় হোক সবার মাঝে। দীপাবলির এই আলোয় আমাদের দেশ, সমাজের সকল অমানিশা দূর হোক- এটাই আমাদের প্রত্যাশা।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap