আজ ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

দাউদকে নাগরিকত্ব দেওয়ার কথা অস্বীকার করলো ক্যারিবিয়ান দেশ ডমিনিকা

নিউজ ডেস্কঃ

গেলো কিছুদিন আগে ইসলামাবাদ ঘোষণা করেন দাউদ ইব্রাহিম রয়েছেন পাকিস্তানে।কিন্তু এখন সেটি অস্বীকার করছে পাকিস্তান।পাশাপাশি দাউদকে নাগরিকত্ব দেওয়ার কথা অস্বীকার করলো ক্যারিবিয়ান দেশ ডমিনিকাও। তারা বলছেন দাউদ ইব্রাহিম তাদের নাগরিক নন। এমনকি কোনকালেই তাকে দেওয়া হয়নি নাগরিকত্ব।
কিছুদিন আগে ইসলামাবাদ তাদের দেশটিতে সন্ত্রাসী দলগুলোকে নিষ্ক্রিয় করার জন্য সেসব দলের বিরুদ্ধে কি কি পদক্ষেপ নিচ্ছে সে বিষয়ে আন্তর্জাতিক মহলকে জানানোর উদ্দেশ্যে একটি প্রতিবেদন প্রকাশ করে,যেখানে বলা হয় দাউদ ইব্রাহিমের করাচির বাসভবনের কথা এবং তার অর্থ সম্পদ নিষিদ্ধ করার কথা।কিন্তু এখন সেটি তারা অস্বীকার করছে।
ভারতের একাধিক গোয়েন্দা সংস্থার রিপোর্টে জানা যায়,দাউদ বিভিন্ন নামে ভারত, পাকিস্তান, দুবাই এবং কমনওয়েলথ অব ডমিনিকার পাসপোর্ট জোগাড় করেছে।
ডমিনিকায় বিশেষ ইকনমিক সিটিজেনশিপ প্রোগ্রাম (ইসিপি) রয়েছে,যেখানে তাদের অর্থনীতিতে নির্দিষ্ট পরিমান অর্থের বিনিয়োগ করলে সে দেশের নাগরিকত্ব পাওয়া যায়।আর তার মাধ্যমেই দাউদ পায় নাগরিকত্ব।
কিন্তু ভারতীয় সংস্থাগুলোর এই রিপোর্ট খারিজ করে দেয় ডমিনিকা।এক বিবৃতিতে তারা জানায়,’দাউদ ইব্রাহিম কাসকর কমনওয়েলথ অব ডমিনিকার নাগরিক নন।কোনও কালেই এ দেশের নাগরিক ছিলেন না তিনি।
আর্থিক বিনিয়োগ বা অন্য কোনও উপায়েও নাগরিকত্ব দেওয়া হয়নি তাঁকে।এ নিয়ে সংবাদমাধ্যম বা কোনও ব্যক্তি যদি এমন কোনও দাবি করে থাকেন,তা সর্বৈব মিথ্যা।’
তারা আরো জানায়,দেশের নাগরিকদের নিরাপত্তার জায়গায় খুব কঠিন তারা।তাই অর্থনৈতিক বিনিয়োগের মাধ্যমে নাগরিকত্ব পেতে হলেও ব্যক্তিকে বেশকিছু ধাপের মাধ্যমে যেতে হয়।
গত কয়েক দশক ধরে ভারতের মোস্ট ওয়ান্টেড লিস্টে নাম রয়েছে দাউদ ইব্রাহিমের।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap