আজ ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ, ২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ

করোনাভাইরাস ধাপ্পাবাজি’ জার্মানির বার্লিনে বিক্ষোভ, গ্রেফতার ৩০০

আন্তরজাতিক-
শনিবার জার্মানির বার্লিনে করোনাভাইরাস সংকটকালীন আরোপিত বিধিনিষেধের বিরুদ্ধে বিক্ষোভ করে ৩৮ হাজারের বেশি মানুষ। তাদের অনেকেরই দাবি, করোনাভাইরাস কিছুই না সবকিছু ধাপ্পাবাজি। এ সময় ৩০০ বিক্ষোভকারীকে গ্রেফতার করে জার্মান পুলিশ।
বিবিসির অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে, প্রায় ৩৮ হাজার মানুষ শান্তিপূর্ণ সমাবেশের জন্য অংশ নিয়েছিল। এদের মধ্যে এক র‍্যালি থেকে প্রায় ২০০ জনকে গ্রেফতার করে পুলিশ।
খবরে বলা হয়েছে, বিক্ষোভকারীরা শান্তিপূর্ণ সমাবেশ করেনি। তাদেরকে ‘ডানপন্থী আন্দোলনকারী’ হিসেবে অভিযুক্ত করে এবং বলা হয় তারা পুলিশের উপর পাথর ও বোতল নিক্ষেপ করেছে। তাছাড়াও বিক্ষোভকারীদের সামাজিক দূরত্ব বজায় ও মাস্ক পড়তে যে নির্দেশনা দেয়া হয়েছিল তা পালনে ব্যর্থ হয়েছে।
আরেক প্রতিবেদনে বলা হয়েছে, ব্রান্ডেনবারগ গেটের কাছে প্রায় ১৮ হাজার বিক্ষোভকারী জড়ো হয়। বিক্ষোভকারীকে সরে যেতে বলা হয়, তবে তারা পাথর ও বোতল ছুঁড়লে পুলিশ ২০০ জনকে গ্রেফতার করে।
পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে, বিক্ষোভকারীদের বারবার সামাজিক দূরত্ব বজায় রাখতে বল্লেও নূন্যতম সামাজিক দূরত্ব মানে নি। বার্লিন পুলিশ এক টুইট বার্তায় জানায়, দুর্ভাগ্যবশত, এছাড়া আমাদের কোন উপায় নেই।
টিআরটি ওয়ার্ল্ডের প্রতিবেদনে বলা হয়েছে, জার্মান পতাকা নাড়িয়ে বিক্ষোভকারীরা মার্কেল বিরোধী স্লোগান দিচ্ছিল। তাদের অনেকেরই দাবি করোনাভাইরাস কিছুই না, এইসব স্রেফ ধাপ্পাবাজি।
ওই বিক্ষোভে অংশ নেওয়া স্টিফান (৪৩) বলেন, আমাদের মৌলিক স্বাধীনতা রক্ষার জন্যই এখানে এসেছি, আমি কোন উগ্র ডানপন্থী সমর্থক নই।
ক্রিস্টিনা (২২) নামে আরেক বিক্ষোভকারী বলেন, আমাদের সাবধান হতে হবে! করোনা ভাইরাস সংকট হোক বা না হোক, আমাদের অবশ্যই মৌলিক স্বাধীনতা রক্ষা করতে হবে।
এদিকে জার্মানি ছাড়াও ইউরোপের অন্যান্য শহরেও করোনা বিরোধী বিক্ষোভ হচ্ছে । এদের অনেকের অভিযোগ, করোনাভাইরাস ধাপ্পাবাজি।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap