আজ ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

নামাজ
নামাজ

বৃহস্পতিবার যোহর থেকে মুসল্লিরা জামাতে নামাজ আদায় করতে পারবেন

নিউজ ডেস্কঃ

কাল বৃহস্পতিবার যোহর থেকে সাধারণ মুসল্লিরা মসজিদে জামাতে নামাজ আদায় করতে পারবেন। তবে এক্ষেত্রে বেশ কিছু শর্ত সাপেক্ষ রয়েছে।

বুধবার ০৬ মে, ধর্ম মন্ত্রণালয় থেকে এক জরুরি বিজ্ঞপ্তিতে এই কথা বলা হয়েছে। এতে বলা হয়, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে সারা দেশে জনসমাগমের বিষয়ে নিষেধাজ্ঞা জারি করা হয়। এর পরিপ্রেক্ষিতে ধর্ম-মন্ত্রণালয়, মসজিদে ৫ ওয়াক্ত নামাজ, জুমা ও তারাবি সীমিত আকারে আদায়ের জন্য নির্দেশনা জারি করা হয়।

দেশের শীর্ষ আলেম-ওলামাগণ প্রধানমন্ত্রী শেখ হাসিনার বরাবর মসজিদে নামাজ আদায়ের শর্ত শিথিল করার জন্য দাবি জানালে সরকার সার্বিক বিবেবচনায় কিছু কিছু ক্ষেত্রে নিষেধাজ্ঞা শিথিল করেছে।

এ পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগ স্বাস্থ্যসেবা বিভাগের নির্দেশনা মেনে বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নিয়ে বেশ কিছু শর্তে আগামিকাল বৃহস্পতিবার যোহর থেকে মসজিদে জামাতে নামাজ আদায়ের অনুমতি দেন।

শর্ত বলা হয়েছে, মসজিদে কারপেট বিছানো যাবে না। প্রত্যেকে তার নিজ নিজ জায়নামাজ নিয়ে আসবে। ৫ ওয়াক্ত নামাজের আগে মসজিদ জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করে রাখবে।

প্রত্যেককে মুসল্লি নিজ বাসা থেকে ওজু ও সুন্নতের নামাজ আদায় করে আসবে। ওজু করার সময় কমপক্ষে ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুতে হবে।

মসজিদের প্রবেশ মুখে স্যানিটাইজার বা হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান-পানি রাখতে হবে এবং প্রত্যেক মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে।

নামাজের কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে, অর্থাৎ, তিন ফুট পরপর দাঁড়াতে হবে। শিশু, বয়োষ্ক, বৃদ্ধ, অসুস্থ ব্যক্তি ও অসুস্থদের সেবায় নিয়োজিত এ ধরনের ব্যক্তিরা জামাতে অংশ নিতে পারবেন না।

সংক্রমণ রোধে মসজিদের ওজুখানায় অবশ্যই সাবান বা হ্যান্ড স্যানিটাইজার থাকতে হবে।

মসজিদে সংরক্ষিত জায়নামাজ বা টুপি ব্যবহার করা যাবে না। ইফতার ও সাহরির আয়োজন মসজিদে করা যাবে না।

সর্বসাধারণের সুরক্ষা নিশ্চিত করার জন্য স্বাস্থ্য সেবা বিভাগ, স্থানীয় প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর নির্দেশনা অবশ্যই মেনে চলতে হবে।

করোনাভাইরাস মহামারি থেকে রক্ষা পাওয়ার জন্য আল্লাহর দরবারে দোয়া করার জন্য খতিব ও ইমামদের অনুরোধ করা হয়েছে।

খতিব, ইমাম ও মসজিদ পরিচালনা কমিটি এই বিষয়গুলোর বাস্তবায়ন নিশ্চিত করবেন বলে মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap