হিজড়া সম্প্রদায়ের পারিবারিক উত্তরাধিকার আইনের সুনির্দিষ্ট একটি ব্যাখ্যা পাওয়া জরুরি।

সাভার, প্রতিনিধি

দেশের সংবিধান অনুযায়ী হিজড়াদের প্রতি কোনো ধরনের বৈষম্য করা যাবে না। কিন্তু বাস্তবতা ভিন্ন। হিজড়া সম্প্রদায় তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত পরিবারে তারা অবহেলিত।

লেখাপড়া ও কাজের সুযোগও তারা পায় না। এ জন্য হিজড়া সম্প্রদায়ের পারিবারিক উত্তরাধিকার আইনের সুনির্দিষ্ট একটি ব্যাখ্যা পাওয়া জরুরি। একই সঙ্গে কোনো হিজড়া যেন নিজ পরিবার থেকে বিচ্ছিন্ন হতে না পারে, সে জন্য একটি আইনি নির্দেশনা ও আইন প্রণয়ন হওয়াও দরকার।

সোমবার রাতে আশুলিয়ার বাইপাইলে এলাহী কমিনিটি সেন্টারের শ্যামবাজার ঘরনার  সম্মেলনে হিজড়া সম্প্রদায়ের সদস্যরা সামাজিক ও আইনি অধিকার পাওয়ার দাবি তুলে এসব কথা বলেন

‘সাংস্কৃতিক শিক্ষায় ডানা মেলুক শিকড়’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এবার উৎসবের আয়োজন করা হয়েছে। এতে সহযোগিতা করেছে উত্তরণ ফাউন্ডেশন।

ধামসোনা ইউনিয়নের চেয়ারম্যান সাইফুল ইসলামের সভাপতিত্বে  প্রধান অতিথি হিসেবে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন উত্তরণ ফাউন্ডেশনের চেয়ারম্যান ও পুলিশের ডিআইজি হাবিবুর রহমান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা জেলার অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর ইসলাম ও আশুলিয়া থানা  ভারপ্রাপ্ত কর্মকর্তা  অফিসার ইনচার্জ  জনাব, শেখ  রিজাউল হক দিপু,  সাভার থানার  ভারপ্রাপ্ত কর্মকর্তা  ওসি  এফএম সায়েদ, ধামরাই উপজেলার চেয়ারম্যান মোয়াদ্দেস হোসেন প্রমুখ।