সৌদি অ্যারামকোর দুটি তেল স্থাপনায় ড্রোন হামলা

সৌদি আরবের দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার ফলে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। আজ শনিবার সৌদির পূর্বাঞ্চলে রাষ্ট্র নিয়ন্ত্রিত তেল উৎপাদন প্রতিষ্ঠান সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় এ হামলা চালানো হয়।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে বলা হয়েছে, আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত সৌদি অ্যারামকোর দুটি স্থাপনায় এ হামলা চালানো হয়।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, সৌদির রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান অ্যারামকোর দুটি স্থাপনায় এ হামলার ঘটনা ঘটে। প্রথম হামলাটি হয়েছে বিশ্বের সর্ববৃহৎ তেল প্রক্রিয়াজাতকরণ প্লান্ট আবকাইকে। এতে বিশাল অগ্নিকাণ্ড ও ধোঁয়ার কুণ্ডলি সৃষ্টি হয়। আর দ্বিতীয় হামলাটি হয়েছে খুরাইস তেলক্ষেত্রে।

এদিকে সৌদির রাষ্ট্রীয় গণমাধ্যম সৌদি প্রেস এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, আবকাইক এবং খুরাইস এলাকায় অবস্থিত দুই স্থাপনায় অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছেন অ্যারামকোর নিরাপত্তা কর্মীরা। ইতিমধ্যেই অগ্নিকাণ্ডের ঘটনা নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়েছে। তবে অগ্নিকাণ্ডের ফলে কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে সে বিষয়টি এখনো নিশ্চিত নয়।

এখন পর্যন্ত কোনো গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেনি। এমনকি ওই হামলা সম্পর্কে অ্যারামকোর তরফ থেকেও তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, ২০১৫ সালের মার্চ থেকে ইরান সমর্থিত ইয়েমেনের হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই করছে সৌদি আরবের নেতৃত্বে একটি সামরিক জোট। ওই লড়াই শুরুর পর থেকে সৌদি আরবে বেশ কয়েক বার হামলা চালানোর কথা স্বীকার করেছে হুথি বিদ্রোহীরা। তবে শনিবারের হামলা প্রসঙ্গে এখনো কোনো তথ্য জানায়নি তারা।

ওই লড়াই শুরুর পর থেকে সৌদি আরবে বেশ কয়েক বার হামলা চালানোর কথা স্বীকার করেছে হুথি বিদ্রোহীরা। তবে শনিবারের হামলা প্রসঙ্গে এখনো কোনো তথ্য জানায়নি তারা।