বাংলাদেশের শীর্ষ সন্ত্রাসী জিসান আহমেদ মন্টি গ্রেপ্তার

বাংলা পেপার ডেস্কঃ

শীর্ষ সন্ত্রাসী জিসান আহমেদ মন্টিকে (৪৯) গত মঙ্গলবার রাতে সংযুক্ত আরব আমিরাত থেকে দুবাই পুলিশ গ্রেপ্তার করে ।

সাম্প্রতিক অভিযানে অবৈধ ক্যাসিনো কারবারের সঙ্গে জড়িতদের গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে যখন জিসান সম্পর্কে একের পর এক চাঞ্চল্যকর তথ্য উঠে আসছে, ঠিক তখন এ শীর্ষ সন্ত্রাসীকে গ্রেপ্তার করার সংবাদ জানা গেল।

এছাড়াও জিসানের বিরুদ্ধে খুন, সন্ত্রাস, চাঁদাবাজি, বিস্ফোরক দ্রব্য রাখাসহ বিভিন্ন ধরনের অপরাধ কর্মকান্ডে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

জিসানকে গ্রেপ্তারের বিষয়টি পুলিশ সদর দপ্তরের সহকারী মহাপরিদর্শক (এআইজি-মিডিয়া অ্যান্ড পিআর) মো. সোহেল রানা এই তথ্যের সত্যতা নিশ্চিত করেছেন।

পুলিশের একটি সূত্র জানিয়েছে, সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে বাংলাদেশের বন্দিবিনিময় চুক্তি নেই। তাই চাইলেও তাকে দেশে ফেরাতে পারবে না ঢাকা।

পাসপোর্টসূত্রে ভারতের নাগরিক জিসানকে ভারতে ফেরত পাঠানো হলে বাংলাদেশ তাকে সেখান থেকে ফিরিয়ে আনার প্রক্রিয়া চালাতে পারে।

ঢাকা মহানগর পুলিশের একটি সূত্র জানিয়েছে, জিসান ইন্টারপোলের দাগি আসামি। বাংলাদেশে পুরস্কার ঘোষিত শীর্ষ সন্ত্রাসী।

তাকে গ্রেপ্তারে বছরখানেক আগে ইন্টাপোলের সহযোগিতা চেয়েছিল বাংলাদেশ পুলিশ। এ নিয়ে কয়েক দফা চিঠি চালাচালিও হয়।

ধারণা করা হচ্ছে, ইন্টারপোলের তথ্যের ভিত্তিতেই দুবাই পুলিশ জিসানকে গ্রেপ্তার করে থাকতে পারে। জিসান দীর্ঘদিন ধরে দুবাইয়ে অবস্থান করছেন। সেখানে বসেই দেশের অপরাধ জগতের অনেক কিছু নিয়ন্ত্রণ করে আসছেন।

ক্যাসিনোকাণ্ডে সম্প্রতি বেশ কয়েকজন যুবলীগ নেতাকে গ্রেপ্তার করা হয়েছে।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জিজ্ঞাসাবাদে তারা জিসানের নামে অপরাধ জগতের অনেক অজানা তথ্য দিয়েছেন।

গণপূর্ত মন্ত্রণালয়ের ‘টেন্ডারবাজ’ যুবলীগ নেতা জিকে শামীম তারই লোক। তার মাধ্যমেই দুবাইয়ে বসে ঠিকাদারি নিয়ন্ত্রণ করতেন জিসান।

২০০৩ সালের ১৪ মে ঢাকার মালিবাগে জিসানকে গ্রেপ্তারের অভিযানকালে তারই সহকর্মীদের ব্রাশফায়ারে নিহত হন ডিবি পুলিশের দুই কর্মকর্তা।

তৎকালে ওই হত্যাকা-ে দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হয়। অপারেশন ক্লিনহার্ট চলাকালে ঢাকার শীর্ষ সন্ত্রাসী পিচ্চি হান্নান নিহত হলে জিসান ভারতে পালিয়ে যান। সেখান থেকে পরবর্তী সময়ে দুবাইয়ে পাড়ি জমান।

১৮ সেপ্টেম্বর ক্যাসিনো কারবারিদের বিরুদ্ধে অভিযান শুরু হওয়ার পর ২৯ সেপ্টেম্বর দৈনিক আমাদের সময়ে ‘শীর্ষ সন্ত্রাসী জিসানের হাতে ভারতীয় পাসপোর্ট’ শিরোনামে একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

এর আগে ২৩ সেপ্টেম্বর আমাদের সময়ে ‘অভিযান ক্লাবপাড়ায়, আতঙ্ক অপরাধপাড়ায়’ এবং ২১ সেপ্টেম্বর ‘শামীমকে ঘিরেই শীর্ষ সন্ত্রাসী জিসান ও খালেদের দ্বন্দ্ব’ শিরোনামে প্রতিবেদন প্রকাশিত হয়।

এসব প্রতিবেদনে সাম্প্রতিক সময়ে ঢাকার অপরাধ জগতে শীর্ষ সন্ত্রাসী জিসানের নানা অপতৎপরতাসহ বিভিন্ন কা- আলোচিত হয়।