রমজান মাসকে সফলভাবে পালন করার প্ল্যান করুন

নূরে-আলম মাসুদঃ

রমজান মাস শুরু হতে যাচ্ছে, আগে থেকেই এই মাসের জন্য বিশেষ কর্মপরিকল্পনা করা দরকার। কেননা, প্রতিটা রমজান মাসই আমাদের ক্ষতিগ্রস্থ হয়ে পড়া জীবনকে গুছিয়ে নেবার সুযোগ। তাই প্রত্যেকেই নিজের মত করে কিছু প্ল্যান করে নিন।



• কারো জন্য হয়ত ৫ ওয়াক্ত নামাজ পড়াটাই একটা অগ্রগতি, কেবল ঈদের দিনেও যেন ৫ ওয়াক্ত নামাজটা ধরে রাখা যায়, সেটা লক্ষ্য রাখবেন।

• কারো হয়ত নিয়মিত কুরআন পড়া হচ্ছে না, তারা ত্রিশ ভাগে ভাগ করে প্রতিদিন কুরআন তেলাওয়াত করা, বা শোনা, বা অর্থসহ তেলাওয়াত করা, বা অর্থসহ তেলাওয়াত শোনা ইত্যাদি করতে পারেন।

• সেহরি আগে-পরে যে শান্ত পরিবেশ বিদ্যমান থাকে, সেটা স্রষ্টা-সংযোগের উপযুক্ত সময়। এই সময়টা মোবাইল-ফেসবুক থেকে দূরে থেকে ১০-১৫ মিনিট করে হলেও নামাজ, তেলাওয়াত, ধ্যান ইত্যাদিতে ব্যয় করতে পারেন। ফেইসবুকে ধর্মীয় পোস্ট পড়ে যে আবেগ জাগে, তা জাগায় মানুষ; কিন্তু ভোরবেলা স্বয়ং খোদাতায়ালা আপনাকে অনুভূতি দান করবেন। এই সময়ে বিস্ময়কর সব ঘটনা ঘটে থাকে। সেজন্যে কেবল ব্যস্ত হাত দুটিকে কুরআনের পাতায় কিংবা মোনাজাতে নিয়ে আসতে হবে।

• সেহরি বা ইফতার ‘পার্টি’-তে যদি খোদামুখিতা বৃদ্ধি পায়, তবে সেই ‘পার্টিই’ উত্তম। আর সেহরি ও ইফতার ‘মাহফিল’ যদি হয় কেবল প্রতিষ্ঠান/ দল/ গ্রুপের প্রচার কিংবা ফেইসবুকে ছবি দেয়ার জন্য, তবে সেই ‘মাহফিল’-ও সার।

• বাবার ভয়ে আর সামাজিক চাপে যে নাস্তিক নামাজ পড়ে, তার সেই রুকু-সেজদা ইবাদত হিসেবে গণ্য হয় না; পক্ষান্তরে, মুমিন ব্যক্তি যদি ঘুমায়ও, তার সেই ঘুম-ই ইবাদতে পরিণত হয়। অতএব, সার্বিকভাবে রমজান মাসে আমরা যত যা কর্মকাণ্ড করছি/ করব, তা ইবাদতে পরিণত হচ্ছে, নাকি শুধু মজার মজার ইফতার খাওয়ার উৎসবে পরিণত হচ্ছে — সেটা নিশ্চিত করার দায়িত্ব আপনার। আর সেটা হৃদয়ের নম্র অবস্থার দ্বারাই নিশ্চিত হয়।



• বছরের অন্যান্য দিনে তো নয়ই, আমরা রমজান মাসেও সুন্নাহ মোতাবেক খাবার খাই না, অথচ সুন্নাহ পরিপন্থী ‘জামায়াতে তারাবি’ নামাজ পড়া নিয়ে ব্যস্ত সবাই। সুন্নাহ মোতাবেক খাওয়া নিয়ে আমি যখন পড়াশুনা করেছি, তখন থেকেই সবাইকে তা বলে আসছি, কিন্তু হাতে গোনা দুই একজন ছাড়া আর কোনো মুসলমানকে তা মানার ব্যাপারে আগ্রহী দেখিনি। তাই আমি জানি, এই নসিহত রমজান মাসেও কাজে আসবে না। তবুও, আশা করি সবাই prophetic diet মেনে চলার চেষ্টা করবেন। (বিস্তারিতঃ Prophetic Diet Challenge)

আল্লাহ সবাইকে সুন্দর সময় দেবেন, ইনশাআল্লাহ। রমজান মাসটাকে সফলভাবে পালন করার জন্য সবার কাছে দোয়া চাইছি এবং সবার জন্যে দোয়া করছি।

অন্যান্য খবরঃ

মিয়ানমার ইয়াঙ্গুনে খারাপ আবহাওয়ার কারনে ছিটকে পড়ে বাংলাদেশ বিমান