মেটলাইফ গ্রাহকের পেনশন পরিশোধে ব্যর্থ, তদন্ত শুরু

বাংলা পেপার ডেষ্ক

মেটলাইফ গ্রাহকের পেনশন পরিশোধে ব্যর্থ। এই বিমা কোম্পানি হাজারো গ্রাহকের পেনশন পরিশোধে ব্যর্থ হয়েছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে নিউইয়র্ক কর্তৃপক্ষ। একই অভিযোগে ম্যাসাচুসেটস সহ আরেক অঙ্গরাজ্যের কর্তৃপক্ষও প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে।




সিএনবিসির প্রতিবেদনে বলা হয়েছে, মেটলাইফের অবসরোত্তর পেনশন সেবার আওতায় রয়েছে ৬ লাখেরও বেশি মানুষ। এর মধ্যে কমপক্ষে ৫ শতাংশ ব্যক্তির পেনশন পরিশোধে প্রতিষ্ঠানটি ব্যর্থ হয়েছে। এদের অধিকাংশই মাসে ১৫০ ডলার করে পেনশন পেয়ে থাকেন।

এ অবস্থায় নিউইয়র্ক ও ম্যাসাচুসেটস অঙ্গরাজ্য কর্তৃপক্ষ প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু করেছে। ১৮ ডিসেম্বর ম্যাসাচুসেটস ও নিউইয়র্ক কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, বিমা সুবিধার আওতায় থাকা হাজারো মানুষের পেনশন পরিশোধে মেটলাইফ ব্যর্থ হয়েছে জানার পর প্রতিষ্ঠানটির বিরুদ্ধে তদন্ত শুরু করা হয়েছে।

নিউইয়র্কে ব্যাংক ও বিমা খাতের তদারকির কাজটি নিউইয়র্ক ডিপার্টমেন্ট অব ফিন্যান্সিয়াল সার্ভিসেস (এনওয়াইডিএফএস) করে থাকে।

সংস্থাটির পক্ষ থেকে মেটলাইফের যাবতীয় কার্যক্রম পর্যালোচনা করা হচ্ছে বলে জানানো হয়েছে। একই কথা জানিয়েছে ম্যাসাচুসেটসের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। অঙ্গরাজ্যটির কমনওয়েলথ সেক্রেটারি উইলিয়াম গেলভিন বলেন, ‘অবসরপ্রাপ্ত ব্যক্তিরা পেনশনের চেক নিয়ে ছোটাছুটি করবেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

এটি কেন ঘটছে তা আমি উদ্‌ঘাটনের চেষ্টা করছি। মেটলাইফ বিষয়টির মীমাংসা কেন করছে না তাও খতিয়ে দেখা হচ্ছে।

এ বিষয়ে মেটলাইফের দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, আমাদের মানের সঙ্গে এটি সামঞ্জস্যপূর্ণ নয়।

বিষয়টি নিয়ে আমরা ভীষণভাবে লজ্জিত। আমাদের গ্রাহকেরা আরও ভালো সেবা দাবি করেন।

আমরা বিষয়টি দ্রুত মীমাংসার চেষ্টা করছি। বিষয়টি শনাক্তের পরপরই আমরা তিনটি উদ্যোগ নিয়েছি। প্রথমেই কী হয়েছে, তা যথাযথভাবে শনাক্ত করা।

একই সঙ্গে বিদ্যমান গ্রাহকদের পেনশন ভাতায় যেন ছেদ না পড়ে।

এরই মধ্যে ক্ষতিগ্রস্ত গ্রাহকদের শনাক্ত করে তাদের বকেয়া যথাযথভাবে পরিশোধ করা।

পুরো বিষয়টি জটিল। তবে আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা করছি।

তবে এনওয়াইডিএফএসের সুপারিনটেনডেন্ট মারিয়া ভুল্লো জানান, মেটলাইফ বিষয়টি প্রকাশ করার আগেই নিউইয়র্ক কর্তৃপক্ষ তা জানতে পারে।

তিনি বলেন, ‘ডিপার্টমেন্ট বিষয়টি পর্যালোচনা করে দেখছে। মেটলাইফকে সঙ্গে নিয়ে আমরা এর মীমাংসার চেষ্টা করছি।




পেনশন বাবদ গ্রাহকদের বকেয়া যেন ঠিকভাবে পরিশোধ করা হয়, তা আমরা নিশ্চিত করব।’

You May Also Like