ব্র্যাক পালন করলো বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস

– মুহাম্মদ শামসুল হক বাবু

মানসিক স্বাস্থ্যের উন্নয়ন ও আত্নহত্যা প্রতিরোধ- এই প্রতিপাদ্য বিষয়টিকে সামনে রেখে ১০ অক্টোবর ২০১৯ দিনব্যাপী বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপযাপন করা হয়। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম প্রত্যাশা প্রকল্প আরএসসি ঢাকায় যে প্রকল্পটির অর্থায়নে আছে ইউরোপীয় ইউনিয়ন, বাস্তবায়নকারী সংস্থা হিসেবে আছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এবং বাস্তবায়নকারী সহযোগী সংস্থা ব্র্যাক।
দিনব্যাপি আয়োজিত অনুষ্ঠানের অংশ হিসেবে শুরুতেই আলোচনা সভা মাধ্যমে অনুষ্ঠানের শুভ উদ্ভোধন করা হয় এবং আলোচনা সভায় মানষিক স্বাস্থ্যের প্রতি কেন সবার অধিক মনযোগি হওয়া দরকার সে বিষয়ে আলোকপাত করা হয়।
এ সময় দিনব্যাপি ফ্রি কাউন্সেলিং সেবা প্রদান করেন ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রত্যাশা প্রকল্প রিইন্টিগ্রেশন সার্ভিস সেন্টার (আরএসসি) ঢাকা। আলোচনা সভার বিষয়বস্তু ছিলো – বাংলাদেশে মানসিক স্বাস্থ্যের চিত্র তুলে ধরা, কাউন্সেলিং কি এবং এর প্রয়োজনীয়তা, মানসিক স্বাস্থ্যের ঝুঁকিসমুহ নির্ণয়, আত্নহত্যা প্রতিরোধে করণীয়।
এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- মহিলা ও শিশু বিষয়ক অধিদপ্তরের কর্মকর্তা শামীমা সুলতানা। এছাড়াও উপস্থিত ছিলেন মাইগ্রেশন ফোরাম সদস্য, প্যারা কাউন্সেলর, বিদেশ ফেরত ও ব্র্যাক এর অন্যান্য প্রোগ্রামের সহকর্মীবৃন্দ। দিবসটির তাৎপর্য সকলের সামনে তুলে ধরতে একটি বিষয়ভিত্তিক ভিডিও ডকুমেন্টরি প্রদর্শন করা হয়।
দিবসটিতে রিইন্টিগ্রেশন সার্ভিস সেন্টার (আরএসসি) কেরানীগঞ্জ ঢাকায় যে বিষয়টিকে সবচেয়ে গুরুত্ব প্রদান করা হয় তা হল দিনব্যাপি ফ্রি কাউন্সেলিং সেবা প্রদান, যেটি প্রদান করেন- মাইগ্রেশন প্রোগ্রাম ব্র‍্যাকের সাইকো-সোশ্যাল কাউন্সেলর মাহমুদা আক্তার। অনুষ্ঠানের দ্বায়িত্বে ছিলেন- ঢাকা জেলা ব্র‍্যাক আরএসসি ম্যানেজার মোঃ আনোয়ার হোসেন।