ব্যান্ডউইডথের দাম আরও কমনো হয়েছে

নিজস্ব প্রতিবেদক,

বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ইন্টারনেট ব্যান্ডউইডথের দাম ১৫ শতাংশ কমিয়েছে। যা পূর্বে ১০ শতাংশ ছিল। বিএসসিসিএলের ব্যবস্থাপনা পরিচালক মশিউর রহমান, ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়ে ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলো দাম কমানোর সুযোগ পাবে। তবে এক্ষেত্রে ইন্টারনেট ব্যবহারকারীরা এই দাম কমানোর সুযোগ নিতে পারবে না। বাংলাদেশে বর্তমানে দৈনিক ৫০০ জিবিপিএসেরও বেশি ব্যান্ডউইডথ ব্যবহার করা হয়। তবে তার মধ্যে থেকে বিএসসিসিএল থেকে আসে ৩৫২ এমবিপিএস আর বাকি ১৫০ জিবিপিএসের বেশি ব্যান্ডউইডথ আসে আইটিসি অপারেটরের মাধ্যমে।

প্রতি এমবিপিএস (ঢাকা) ব্যান্ডউইডথের দাম কমপক্ষে ৪২৫ টাকা থেকে ৪৩৫ টাকার মধ্যে পরবে। তবে সেক্ষেত্রে বিএসসিসিএল থেকে সর্বনিম্ন ৩০ জিবিপিএস ব্যান্ডউইডথ নিতে হবে আইআইজদেরকে। ৬১০ টাকায় নিতে পারবে ৫০ থেকে ২৫০০ এমবিপিএস ও ৫০ থেকে ১৯৯ এমবিপিএস পর্যন্ত ৬৮৫ টাকা। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারী) থেকে এই নতুন মূল্য ধার্য করা হয়েছে। বিএসসিসিএলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

ভারত আইটিসি থেকে অপারেটরের মাধ্যমে ব্যান্ডউইডথ আমদানি কমিয়ে আনার জন্য ব্যান্ডউইডথের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। নতুন চুক্তি অনুযায়ী, কক্সবাজারে প্রতি এমবিপিএস (মেগা বিটস প্রতি সেকেন্ড) ব্যান্ডউইডথের মূল্য কমপক্ষে ৩১০ টাকা পড়বে। সেক্ষেত্রে আইআইজিদেরকে কমপক্ষে ৫০ জিবিপিএস (গিগা বিটস প্রতি সেকেন্ড) ব্যান্ডউইডথ নিতে হবে।

You May Also Like