জনসংযোগ কর্মকর্তা (পিআরও) নিয়োগ

বাংলা পেপার ডেষ্ক:

তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও গণযোগাযোগ-১ শাখায় জনসংযোগ কর্মকর্তা (পিআরও) নিয়োগ দেওয়া হবে। গত ২১ মে তথ্য মন্ত্রণালয় পিআরও নিয়োগ, পদায়ন ও তাদের কাজের ‘সমন্বয় ও জবাবদিহিতা রক্ষার স্বার্থে’ এ বিষয়ক প্রজ্ঞাপন জারি করেছে।

উক্ত প্রজ্ঞাপনে বলা হয়েছে, বিসিএস সাধারণ তথ্য ক্যাডারের কর্মকর্তাদের মধ্য থেকে পদায়নের মাধ্যমে বিভিন্ন দপ্তর ও সংস্থা, বিভাগ ও মন্ত্রণালয়ে দায়িত্ব পালন করেন। ক্যাডারের কর্মকর্তা স্বল্পতার কারনে বাংলাদেশ বেতারের বিসিএস ক্যাডারভুক্ত কর্মকর্তাদের জনসংযোগ কর্মকর্তা হিসেবে পদায়ন অথবা সংযুক্তি দেওয়া হয়।

বেতার থেকে নিয়োজিত পিআরও-দের সমন্বয়কারী কে হবেন – সে বিষয়ে ইতোপূর্বে কোনো স্পষ্ট নির্দেশনা না থাকায় তাদের কাজের সমন্বয় ও জবাবদিহিতা নিশ্চিত করতেও সমস্যা হচ্ছে বলে পরিপত্রে জানানো হয়।

পিআরও হিসেবে পদায়নদের প্রধান তথ্য কর্মকর্তার তত্ত্বাবধানে দায়িত্ব পালনের নির্দেশনা থাকলেও বেতার থেকে পিআরও হিসেবে নিয়োজিত কর্মকর্তাদের মধ্যে কোনো কোনো ক্ষেত্রে প্রধান তথ্যকর্মকর্তার সঙ্গে যোগাযোগ ও সমন্বয়ের অভাব পরিলক্ষিত হচ্ছে।




প্রচারপত্রে বলা হয়, এখন থেকে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, সংস্থায় পিআরও সংযুক্তিকরণ, পদায়ন ও প্রত্যাহারের বিষয়গুলো তথ্য মন্ত্রণালয়ের তথ্য ও গণযোগাযোগ-১ শাখা থেকে পরিচালিত করা হবে।

কোনো সংস্থা বা দপ্তর, বিভাগ ও মন্ত্রণালয় থেকে পিআরও’র চাহিদা পাওয়া গেলে অগ্রাধিকার ভিত্তিতে তথ্য অধিদপ্তর থেকে উপযুক্ত কর্মকর্তাদের তালিকা চাওয়া হবে। ওই তালিকা থেকে মন্ত্রণালয় মনোনয়ন দিয়ে পিআরও’র সংযুক্তি বা পদায়ন করবে।

তথ্য অধিদপ্তর বিসিএস, ক্যাডার থেকে উপযুক্ত কর্মকর্তা না পেলে বেতার থেকে তথ্য ক্যাডারের কর্মকর্তাদের তালিকা চাওয়া হবে এবং ওই তালিকা থেকে মনোনয়ন দিয়ে পিআরও হিসেবে সংযুক্তি বা পদায়ন করা হবে।

প্রধান তথ্য কর্মকর্তা পিআরও’র রিপোর্টিং অফিসার হিসেবে দায়িত্ব পালন করবেন এবং তাদের কাজের সমন্বয় এবং কাজের স্বচ্ছতা ও জবাবদিহিতা তারা নিশ্চিত করবেন।

পিআরওদের সঙ্গে তিনি কমপক্ষে মাসে একটি সভা ও কাজের মান এবং গতিশীলতা বাড়াতে প্রশিক্ষণের ব্যবস্থা করবেন।

কোনো মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর বা সংস্থায় পিআরও’র চাহিদা থাকলে সরাসরি কোনো ক্যাডারের এবং কোনো কর্মকর্তার নাম সুনির্দিষ্টভাবে উল্লেখ না করে তথ্য মন্ত্রণালয়ের পিআরও পদায়নের চাহিদা পাঠাবেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের জনসংযোগ কর্মকর্তাকে বদলি ও নতুন কর্মকর্তা নিয়োগকে কেন্দ্র জটিলতা সৃষ্টির পরে এই নির্দেশনা জারি করা হয়েছে বলে জানায় মন্ত্রণালয়।