উল্টো পায়ে হাঁটা ইমরান খান জিন্দাবাদ!

শেখ মিরাজুল ইসলাম:

আমার ধারণা, ইংল্যান্ডের কাউন্টি ও পাকিস্তানের সফল ক্রিকেটার ইমরান খান পাকিস্তানের সম্ভাব্য বিপজ্জনক প্রধানমন্ত্রী হিসেবে আবির্ভূত হতে পারেন।

ইমরানের ব্যক্তিজীবন ও রাজনীতিতে তার চিন্তা-ভাবনার গতিপথ অনুসরণ করলে তা কিছুটা অনুমান করা যায়। যৌবনে পশ্চিমা বিশ্বের প্রবল অনুরাগী ছিলেন। তার প্লেবয় ভাবমূর্তি ছিল পাকিস্তানি মর্ডানিজমের চূড়ান্ত উদহারণ। ১৯৯৫ সালে বিয়ে করেছিলেন ব্রিটিশ অভিজাত পরিবারের মিডিয়া ব্যক্তিত্ব জেমাইমা গোল্ডস্মিথকে।

২০০২ সালে তেহরিক-ই-ইনসাফ পার্টির সদস্য হিসেবে পার্লামেন্টে যোগ দিয়ে প্রত্যক্ষ রাজনীতিতে জড়িয়ে পড়েন। ২০০৪ সালে বিবাহ বিচ্ছেদ হয় এই সেলিব্রেটি জুটির। দুই পুত্র সন্তানের জননী জেমাইমা পরে অভিযোগ করেন, রক্ষণশীল পাকিস্তানি পুরুষতান্ত্রিকতার প্রেতাত্মা ভর করেছে ইমরান খানের মাথায়। সাধারণ পাকিস্তানি জণগণের কাছে ইমরানের জনপ্রিয়তা তখন থেকেই বৃদ্ধি পেতে শুরু করে।

মায়ের জন্য ক্যান্সার হাসপাতাল বানানোর সূত্র ধরে সাধারণ জনগণের চাঁদা, বিদেশি ফান্ড, রাজনৈতিক যোগাযোগ ইত্যাদির সঙ্গে পরিচিত হলেন ইমরান। রাজনৈতিক ক্ষমতার অভিলিপ্সায় বদলে গেলেন ধ্রুপদী ফাস্ট বোলার।

এরপর পরবর্তী দুইটি বিয়ের ধরন দেখলে বোঝা যাবে ইমরান খানের মানসিক চরিত্র। দ্বিতীয় পাকিস্তানি বৌ-এর চেহারা পর্দায় ঘেরা না থাকলেও তৃতীয় বৌ-এর চোখ তালেবানি হিজাবে আচ্ছাদিত থাকায় বোঝা যায় ইমরান খান নিজের হৃদয়ে পাথর ঠুকেছেন। এখন ভারত-বিদ্বেষ, মোল্লাতন্ত্র, তালেবান তোষণ, সেনাবাহিনীর আজ্ঞাবহ, পাকিস্তানের সনাতন দুর্নীতিগ্রস্ত সিস্টেমের সমালোচনাকারী, বাংলাদেশের মুক্তিযুদ্ধের সমালোচনা ও যুদ্ধপরাধীদের বিচারের ইস্যুতে বিরোধিতা করা ইত্যাদি তাবৎ অনুষঙ্গ নিয়ে ফিল্ডিং সাজিয়ে ইমরান খান প্রস্তুতি নিচ্ছেন পৃথিবীর অন্যতম ব্যর্থ রাষ্ট্রের দায়িত্ব নিতে।

রাজনৈতিক বিশ্লেকেরা মনে করছেন, শুধুমাত্র ক্ষমতার জন্য এভাবে বদলে যাওয়া কারিশম্যাটিক ক্রিকেটার ইমরান খান উপমহাদেশের জটিল রাজনৈতিক পরিম-লে আরও বদলে যাবেন। তাছাড়া বিলাওয়াল ভুট্টোর পাকিস্তান পিপলস পার্টি আর নওয়াজ শরীফের সঙ্গে ত্রিমুখী দ্বন্দ্ব তাকে কতটুকু স্বস্তি দবে তা নিয়ে সংশয় আছে। পূর্বসূরিদের রেখে যাওয়া নানা সমস্যায় জর্জরিত পাকিস্তানকে চীন-রাশিয়ার কাছে পুরোপুরি বিক্রি করে দেবেন নাকি নিজেই ডোনাল্ড ট্রাম্পের পথ অনুসরণ করে একক সিদ্ধান্তে উপমহাদেশে নতুন করে আতঙ্ক ছড়াবেন তা সময় বলে দেবে। উল্টো পায়ে হাঁটা ইমরান খান জিন্দাবাদ!