আশুলিয়া উন্নয়ন ফোরামের মতবিনিময় সভা।

খোরশেদ আলম,  সাভার প্রতিনিধিঃ
রাজধানী ঢাকার অদূরে শিল্পাঞ্চল আশুলিয়ার বিভিন্ন সমস্যাদি চিহ্নিতকরণ এবং নিরসনের লক্ষ্যে আশুলিয়া উন্নয়ন ফোরাম নামে একটি সংগঠনের আত্মপ্রকাশ হয়েছে।
সংগঠনটির উদ্যোগে শনিবার বিকেলে আশুলিয়ার তেতুলতরা এলাকার আলতাব নগর মাঠে সংগঠনটির এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
আশুলিয়া উন্নয়ন ফোরামের সভাপতি আব্দুর রাজ্জাকর সভাপতিত্বে মতবিনিময় সভাটির লক্ষ্য উদ্দেশ্য এবং এর ৮ দফা কর্মসূচীর ওপর আলোকপাত করেন সংগঠনটির সেক্রেটারী ব্যারিষ্টার বাকী।
আশুলিয়ার অসংখ্য সমস্যাদির মধ্যে মৌলিক সমস্যা চিহ্নিত করে সরকারের দৃষ্টিগোচরে আনতে আশুলিয়া উন্নয়ন ফোরাম যথাযথ ভূমিকা রাখবে বলেও তিনি জানান। সংগঠনের কর্মসূচী হলো- আশুলিয়া কে উপজেলা পরিষদ গঠনে পদক্ষেপ গ্রহণ, আশুলিয়ার বর্জ্য ও পয়ঃ অপসারণে ড্রেনেজ ও সুয়ারেজ ব্যবস্থা না থাকায় এলাকায় বসবাসের জন্য মানবজীবন হুমকির সম্মুখীন যার সুরাহা হওয়া একান্ত দরকার, উন্নয়নের মূল চালিকাশক্তি উন্নত যোগাযোগ ব্যবস্থা, যা আশুলিয়ায় বিপর্যুস্ত, আশুলিয়া কে শিল্প এলাকা বলা হলেও এখানকার নাগরিকদের বসবাস উপযোগি কর্মপরিকল্পনা গ্রহণে কার্যকর কোন পদক্ষেপ দৃশ্যমান নহে, ভূমিদস্যূদের অপতৎপরতায় আশুলিয়ার নদ-নদী ও খাল-বিল সমূহ ভরাট করে স্থাপনা নির্মাণ করায় ¯^াভাবিক প্রক্রিয়ায় পানি নিষ্কাষন বাধাগ্রস্ত, আমরা সচেতন নাগরিক সমাজ, সরকারের সহযোগিতায় হারিয়ে যাওয়া নদ-নদী ও খালগুলো পূনরুদ্ধারে কার্যকর পদক্ষেপ গ্রহণ করার প্রয়োজন। শিক্ষা, ¯^াস্থ্য, পরিবেশ, বিনোদন, মাদকের অপব্যবহার রোধ, ক্রীড়া ও সাংস্কৃতিক কর্মকান্ডে গতিশীলতা আনায়নে অংশগ্রহণমূলক কার্যক্রম এখন সময়ের দাবি। আশুলিয়া শিল্প শ্রম ঘণজনবসতি এলাকা এখানে রয়েছে সরকারের অতি গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সমুহঃ যেমন- জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়, জাতীয় স্মৃতিসৌধ, সাভার ক্যান্টনমেন্ট, বিএলআরআই, ডেইরি ফার্ম, শেখ হাসিনা জাতীয় প্রশিক্ষণ ইনষ্টিটিউট, বাংলাদেশ পরমানু শক্তি গবেষণা কেন্দ্র, বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠান, রাষ্ট্রের প্রধান বৈদেশিক মুদ্রা অর্জনকারি গার্মেন্টস শিল্প, ঢাকা ইপিজেডসহ এলাকার অন্যান্য শিল্প কারখানার অবস্থানজনিত কারনে অতি গুরুত্বপূর্ণ এলাকা হলেও স্থানীয় নাগরিকদের উন্নয়নের জন্য দৃশ্যমান কোন উন্নয়ন গৃহীত হয়েছে কিনা বিবেচনার দাবি রাখে।
তাছাড়া এলাকায় রয়েছে বহুবিধ সমস্যা যা নিরসন কল্পে আমরা নিতে পারি স্থানীয় উদ্যোগ। এ লক্ষ্যকে সামনে রেখেই আশুলিয়া উন্নয়ন ফোরামের মতো একটি যুগোপযোগি সংগঠন প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের দৃষ্টিগোচর করার জন্য সকল শ্রেণি পেশার নাগরিকদের এ সংগঠনের মাধ্যমে সমস্যাদি তুলে ধরার আহŸান জানান।